সর্বশেষ
মঙ্গলবার ১৫ই মাঘ ১৪২৬ | ২৮ জানুয়ারি ২০২০

পরিচিত ওষুধেই এবার সারবে অ্যালঝাইমার্স

শনিবার, আগস্ট ২৫, ২০১৮

Pic16.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাড়ি থেকে বেরিয়েছেন, কিন্তু কোথায় যাবেন হঠাৎ করেই ভুলে গেলেন!‌ কিংবা বাড়ির ঠিকানাটাই বেমালুম ভুলে গিয়েছেন। অথবা কোনও কিছু আনতে বলা হলেও ভুলে গিয়েছেন। এককথায় আপনি অ্যালঝাইমার্স রোগে আক্রান্ত। অর্থাৎ আপনার ভুলে যাওয়ার রোগ রয়েছে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিলে আপনাকে অনেক দামি দামি ওষুধ খেতে হবে। বিশ্বের বহু মানুষকে এই রোগে ভুগতে হয়। কিন্তু জানেন কী শুধুমাত্র অ্যাসপিরিনেই কমতে পারে অ্যালঝাইমার্স। এই রোগের কারণে মস্তিষ্কের যে কোষগুলির ক্ষতি হয় অ্যাসপিরিন সেগুলিকে অনেকাংশে সারিয়ে তোলে।  

আমেরিকার রাস ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের গবেষক অধ্যাপক কালিপদ পাহান জানান, ‘‌আমরা গবেষণায় দেখেছি গোটা বিশ্বে পাওয়া যায় যে অ্যাসপিরিন তা এই রোগকে অনেকাংশে নিরাময় করে ফেলছে।’‌ গবেষকরা জানাচ্ছেন, অ্যালঝাইমার্স রোগের পিছনে থাকা আসল কারণ কী তা এখনও খুঁজে বের করা সম্ভব হয়নি। কিন্তু দেখা যাচ্ছে অ্যাসপিরিন এই রোগ নিরাময়ে উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করছে।

একটি ইঁদুরের উপরেই এই গবেষণাটি করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, অ্যাসপিরিনের মধ্যে থাকা টিএফইবি নামে একটি প্রোটিন এই রোগকে নিরাময় করছে। যে অ্যামিলয়েডের কারণে মস্তিষ্কের কোষগুলি ক্ষতিগ্রস্ত হচ্ছে সেগুলিকে ধ্বংস করেছে।

সূত্র : আজকাল


ঢাকা, শনিবার, আগস্ট ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ১১২৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন