সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

একঘরে হয়ে পড়েছে আমেরিকা: মাহাথির মোহাম্মাদ

শনিবার, আগস্ট ২৫, ২০১৮

1513396287492.jpg
বিডিলাইভ ডেস্ক :

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ বলেছেন, পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা একঘরে হয়ে পড়েছে।

থাইল্যান্ডের বিপিএস বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে মাহাথির বলেন, পরমাণু সমঝোতা ত্যাগ করার কারণে আমেরিকা আগের চেয়ে বেশি একঘরে হয়ে পড়েছে। এর কারণ হিসেবে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সমাজ এই আন্তর্জাতিক সমঝোতা বাস্তবায়নের দৃঢ় অঙ্গীকার করেছে। খবর পার্স ট্যুডে।

মাহাথির মোহাম্মাদ বলেন, আন্তর্জাতিক চুক্তিগুলো থেকে আমেরিকার একের পর এক একতরফা বেরিয়ে যাওয়ার কারণে আন্তর্জাতিক অঙ্গনে ওয়াশিংটনের ভূমিকা রাখার সুযোগ সংকুচিত হয়ে এসেছে।

এছাড়া এ ধরনের একতরফা পদক্ষেপ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এত বেশি সমালোচিত হচ্ছেন যে, তার পক্ষে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়া সম্ভব নাও হতে পারে।

২০১৫ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষর করে ইরান। ২০১৬ সালের জানুয়ারি মাসে এ সমঝোতার বাস্তবায়ন শুরু হলেও চলতি বছরের মে মাসে ওই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে আনেন প্রেসিডেন্ট ট্রাম্প।


ঢাকা, শনিবার, আগস্ট ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৬৪৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন