সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

কেমন আছেন সেই আলোচিত ধর্মগুরু রাম রহিম?

মঙ্গলবার, আগস্ট ২৮, ২০১৮

image_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ধর্ষণ মামলায় সাজাপ্রাপ্ত ভারতের স্বঘোষিত ধর্মগুরু রাম রহিম বর্তমানে জেলে আছেন। গত ২৫ আগস্ট হয়ে গেলে এ ধর্মগুরুর কারাবাস জীবনের এক বছর। গত রোববার এক ভারতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে সচ্চা সওদা ডেরা প্রধান রাম রহিমের জেল জীবনের কিছু চিত্র।

গত বছরের ২৫ আগস্ট দুই নারীকে ধর্ষণের অভিযোগে রাম রহিমকে ২০ বছরের সাজা দেয় ভারতীয় আদালত। সে ঘটনার পর রাম রহিমের ঠিকানা হয় ভারতের রোহতক জেল। রোহতক জেলে কারাবাসের বর্ষপূর্তিকে কেমন আছেন ধর্ষণ মামলায় অভিযুক্ত এ ধর্মগুরু?

জেল সূত্র জানিয়েছে, জেলে সবজির চাষ করছেন রাম রহিম। প্রতিদিন ভোর ৫টায় ঘুম ভাঙ্গে তার। এর পর বারান্দায় কিছুক্ষণ পায়চারি করেন তিনি। কখনও যোগাসন করতে দেখা যায় তাকে।

সকাল সাড়ে ৬টায় অন্যান্য কয়েদিদের সঙ্গে রাম রহিমকেও জেলের বাগানে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে দুই ঘণ্টা ধরে ফসলের পরিচর্যা করেন। এর পর ৮টা নাগাদ তাকে সকালের খাবার দেওয়া হয়। সকাল সাড়ে ৮টার মধ্যে খাওয়া দাওয়া শেষ করে রাম রহিমকে ভিডিও কনফারেন্সিংয়ে শুনানির জন্য তৈরি করা হয়। শুনানি না থাকলে নিজের কুঠুরিতে বসে বই পড়ে রাম রহিম।

জেলে প্রায় আধ একর ব্যারাকে রাম রহিমের জন্য রয়েছে ১৫ ফুট লম্বা ও ১০ ফুট চওড়া একটি ঘর। এটাই এখন একসময়ের ৮০০ একর সচ্চা ডেরার অধিপতির পৃথিবী।

দৈনিকটিতে প্রকাশ, এক বছরে চেহারার জৌলুস অনেকটাই কমে গিয়েছে রাম রহিমের।কুচকুচে কালো চুল দাড়িতে ভেসে উঠেছে সাদা দাড়ির পাক। চেহারায় এসেছে বার্ধক্যের ছাপ। সঙ্গে কমেছে ওজনও। ১০৫ কেজি ওজনের রাম রহিমের ওজন কমে এখন ৯২ কেজিতে। অর্থাৎ ১২ মাসের বন্দীদশায় ১৩ কিলোগ্রাম ওজন কমেছে তার। সূত্র: জি নিউজ


ঢাকা, মঙ্গলবার, আগস্ট ২৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২০১৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন