সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

বিএনপির কাছে কাদেরের তিন প্রশ্ন

শনিবার, সেপ্টেম্বর ১, ২০১৮

4bn13cb574f477v3lm_800C450.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিএনপি নেতাদের প্রতি তিনটি প্রশ্ন ছুড়ে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার বিকেলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলীর জরুরি সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এসব প্রশ্ন ছুড়েন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপির কাছে আমার প্রথম প্রশ্নটা হচ্ছে, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর, হত্যাকারীদের বিচারের পথ রুদ্ধ করতে ইনডিমনিটির কুখ্যাত অধ্যাদেশ জারি এবং এরপর এই অধ্যাদেশকে ৫ম সংশোধনীতে অন্তর্ভুক্ত হওয়ার কারণ কি? আওয়ামী লীগের পক্ষ থেকে এর ব্যাখ্যা আমি জানতে চাই।

দ্বিতীয় প্রশ্ন হচ্ছে, বিনা পয়সায় সাবমেরিন ক্যাবল প্রত্যাখ্যানের মাধ্যমে দেশকে পিছিয়ে দেয়ার যে কাজটি তারা করেছেন এর ব্যাখ্যা?

তৃতীয় প্রশ্ন হচ্ছে, তরিঘড়ি করে বেগম খালেদা জিয়ার রায়ের আটদিন আগে বিএনপির গঠনতন্ত্র থেকে কেন ৭ ধারা বাতিল করে দেয়া হয়েছে, এর ব্যাখ্যা আমরা জানতে চাই।

নির্বাচনের তফসিল ঘোষণার আগে বর্তমান সরকারের পদত্যাগ দাবি করেছে এবং খালেদা জিয়ার মুক্তি দাবি করেছে বিএনপি এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, প্রথম বিষয়টি সংবিধান সম্মত নয়। আর দ্বিতীয় বিষয়টি আইনি বিষয়। তারা যদি মামলা মোকাবেলা করে আইনি প্রক্রিয়ায় বেগম জিয়াকে মুক্ত করে আনতে পারে, ওয়েলকাম। সরকার যদি বিচার বিভাগকে কোন প্রকার প্রভাবিত করতে চাইতো, তাইলে বেগম জিয়া এতগুলো মামলা থেকে জামিন পেত না। প্রায় ৩০টি মামলায় তিনি জামিন পেয়েছেন, সরকার যদি হস্তক্ষেপ করতো তাহলে কিভাবে এসব মামলা থেকে জামিন পেল?

তি‌নি ব‌লেন, সেই মামলার জন্যও আপনারা আইনি লিগ্যাল ব্যাটলে যান। আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি সরকারের পক্ষ থেকে মামলার ব্যাপারে বেগম জিয়ার মুক্তির ব্যাপারে আমাদের পক্ষ থেকে লিগ্যাল ব্যাটালে কোন প্রকার বাধা, কোন প্রকার হস্তক্ষেপ আমাদের পক্ষ থেকে হবে না।


ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২২৯০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন