সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা বন্ধ করল যুক্তরাষ্ট্র

রবিবার, সেপ্টেম্বর ২, ২০১৮

8.jpeg
বিডিলাইভ ডেস্ক :

জাতিসংঘ ফিলিস্তিনি শরণার্থী সংস্থার (ইউএনআরডব্লিউও) সকল ধরণের তহবিল বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এই তহবিলের জন্য অতিরিক্ত চাঁদা বহন করবে না যুক্তরাষ্ট্র বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র হিদার নোয়ার্ট।

চলতি বছরের জানুয়ারিতে যে ৬০ মিলিয়ন ডলার দেওয়া হয়েছে এরপর আর কোনও তহবিল দেওয়া হবে জানান তিনি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হচ্ছে, ফিলিস্তিনিদের থেকে কোন ধরণের প্রশংসা ও সম্মান না পাওয়ায় গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় হুশিয়ারি দিয়ে তহবিল বন্ধের ইঙ্গিত দিয়েছিলেন। এছাড়া ইসরাইলে সাথে কোন ধরণের সমঝোতায় না পৌঁছায় এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে বিবিসির প্রতিবেদনে।

ফিলিস্তিনিদের জন্য গঠিত জাতিসংঘের এই সংস্থার ৩০ ভাগ ব্যয় বহন করতো যুক্তরাষ্ট্র। গত বছর যুক্তরাষ্ট্র ২৬৪ মিলিয়ন ডলার তহবিল দিয়েছিল।

এদিকে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এক মুখপাত্র জানিয়েছন, তহবিল বাতিল করা হলো মানুষের উপর আঘাত দেওয়ার মতো।

১৯৪৮ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় হাজারো ফিলিস্তিনি শরনার্থীদের সাহায্যর জন্য গঠিত হয়েছিল  ইউএনআরডব্লিউও। বর্তমানে মধ্যপ্রাচ্যের প্রায় পঞ্চাশ লাখ মানুষকে স্বাস্থ্য ও শিক্ষাসহ বিভিন্ন সামাজিক খাতে সাহায্যে করে আসছে।


ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৯৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন