সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে ৭ বছরের কারাদণ্ড

সোমবার, সেপ্টেম্বর ৩, ২০১৮

222.jpg
বিডিলাইভ ডেস্ক :

মিয়ানমারে আটক বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকের প্রত্যেককে সাত বছর করে কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। আজ সোমবার রাষ্ট্রীয় গোপন তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগে করা মামলায় তাদের দোষী সাব্যস্ত করে এই রায় দেওয়া হয়। খবর রয়টার্স ও এনডিটিভির

ইয়াঙ্গুনের উত্তরাঞ্চলের জেলা জজ ইয়ে লুইন তার রায়ে বলেন, রাষ্ট্রের গোপনীয়তা সংক্রান্ত আইন ভঙ্গের কারণে তাদের বিরুদ্ধে এই সাজা। দু’জনের প্রত্যেককে সাত বছর করে জেলে থাকতে হবে।

ওয়া লোন (৩২) ও কিয়াউ সোয়ে উ (২৮) নামের এই দুই রয়টার্সের সাংবাদিক গত বছরের ডিসেম্বর থেকে মিয়ানমারের ইনসেইন কারাগারে বন্দি আছেন। তারা দু’জনেই মিয়ানমারের নাগরিক।

এএফপির প্রতিবেদনে বলা হয়, রাখাইন রাজ্যে গত বছরের সেপ্টেম্বরে ১০ রোহিঙ্গা মুসলমানকে হত্যার ঘটনায় তথ্য সংগ্রহ করছিলেন বার্তা সংস্থা রয়টার্সের এই দুই সাংবাদিক। ওই সময় ইয়াঙ্গুনে নৈশভোজে আমন্ত্রণ জানিয়ে হাতে কিছু কাগজপত্র তুলে দেয় পুলিশ। নৈশভোজ শেষে তারা চলে যাওয়ার পর ওই এলাকায় অভিযানের বিষয় গোপন নথি থাকার অভিযোগে তাদের গ্রেফতার করা হয়।

এই দুই সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রের গোপনীয়তা আইনে মামলা করা হয়েছে, যে আইনে সর্বোচ্চ সাজা ছিল ১৪ বছরের কারাদণ্ড।

এদিকে কয়েকদিন আগে এক শুনানীতে ওয়া লোন আদালতে বলেছেন, আমরা কোনো ভুল করিনি। বাদীপক্ষের সব অভিযোগ ভিত্তিহীন।

প্রত্যক্ষদর্শী একজন পুলিশ কর্মকর্তা জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, এই দুই সাংবাদিককে শাস্তি দিতে বা মিয়ানমারের পরিস্থিতি নিয়ে যাতে সংবাদ প্রচার করতে না পারেন, সে জন্য এই নৈশভোজের নাটক সাজানো হয়েছিল।

শনিবার এই দুই সাংবাদিকের মুক্তির দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে দেশটির নাগরিকরা। সরকারের কাছে গণমাধ্যমের স্বাধীনতা প্রদানের আহবানও জানিয়েছে বিক্ষোভকারীরা।


ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৭৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন