সর্বশেষ
শুক্রবার ৪ঠা কার্তিক ১৪২৫ | ১৯ অক্টোবর ২০১৮

ওয়াইফাই সিগন্যাল শক্তিশালী করার ছয়টি উপায়

সোমবার, সেপ্টেম্বর ৩, ২০১৮

542124-10-ways-to-boost-your-wireless-signal.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইন্টারনেট ব্যবহারের জন্য অনেকেই এখন ওয়াইফাই ব্যবহার করছেন। আর এ ওয়াইফাই নেটওয়ার্ক প্রায়ই পূর্ণ গতিতে চালানো যায় না। বাড়িয়ে নিতে চান এর গতি? এ লেখায় থাকছে ওয়াইফাই নেটওয়ার্ক শক্তিশালী করার ছয়টি উপায়।

১. ওয়াইফাই রাউটারে একাধিক অ্যান্টেনা থাকলে সবকটি উপরের দিকে তুলে রাখার প্রয়োজন নেই। একটি অ্যান্টেনা উপরের দিকে তাক করে রেখে বাকি অ্যান্টেনাগুলি অন্যদিকে ঘুরিয়ে রাখুন। এতে ঘরের সব দিকে সমান সিগনাল পৌঁছাবে।

২. ওয়াইফাই সিগনাল একটি রেডিও ওয়েভ। তাই আপনার স্মার্টফোন বা ল্যাপটপের সঙ্গে ওয়াইফাই রাউটারের দুরত্বের সঙ্গে এর মাঝে কটি দেয়াল রয়েছে তার উপরে সিগনালের শক্তি নির্ভর করে। রাউটার ও আপনার ডিভাইসের মধ্যে একাধিক দেওয়াল বা ধাতব পদার্থ থাকলে ওয়াইফাই সিগনালের শক্তি অনেকটাই কমে যাবে। আর স্লো হয়ে যাবে আপনার ইন্টারনেট।

৩. বাড়িতে আমরা যে রাউটারগুলি ব্যবহার করি তা সবসময় নিচের দিকে সিগনাল পাঠায়। ফলে রাউটার যত উপরে রাখবেন সারা বাড়িতে তত ভালো সিগনাল পৌঁছে যাবে। দোতলা বা তিনতলা বাড়ি হলে বাড়ির উপরের তলার ওয়াইফাই রাউটার রাখার চেষ্টা করুন।

৪. ধুলো, বালি থেকে রক্ষা করতে রাউটার আলমারি বা কোন বাক্সের মধ্যে ধুকিয়ে রাখবেন না। এতে ওয়াইফাই এর শক্তি কমে যাবে। রাউটার সবসময় খোলা জায়গায় রাখুন। এতে সারা বাড়িতে ওয়াইফাই সিগনাল আরও শক্তিশালী হবে।

৫. বাড়ির এক কোণায় রাউটার রাখবেন না। বাড়িতে মাঝামাঝি এক জায়গায় ওয়াইফাই রাউটার রাখার চেষ্টা করুন। এতে বাড়ির সর্বত্র সমানভাবে সিগনাল ছড়িয়ে পড়বে।

৬. রাউটার কম্পিউটারের পাশে রাখার কোন প্রয়োজন নেই। রাউটারের পাশে রেফ্রিজারেটার টিভির মতো ইলেকট্রনিক অ্যাপলায়েন্স রাখবেন না। এই যন্ত্রগুলি থেকে নির্গত তরঙ্গ ওয়াইফাই সিগনালের শক্তি কমিয়ে দেয়।


ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৬৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন