সর্বশেষ
মঙ্গলবার ৩রা আশ্বিন ১৪২৫ | ১৮ সেপ্টেম্বর ২০১৮

৬৯৮ মিনিট পর জিরুর গোল, জিতল ফ্রান্স

সোমবার, সেপ্টেম্বর ১০, ২০১৮

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

৬৯৮ মিনিট। ফ্রান্সের জার্সি গায়ে একটা গোলের জন্য স্ট্রাইকার অলিভিয়ের জিরুকে অপেক্ষা করতে হয়েছে ৬৯৮ মিনিট। শেষ ৮ ম্যাচেই ফ্রান্সের একাদশে ছিলেন, তবুও গোলটাই কেবল পাননি, জিতে ফেলেছেন বিশ্বকাপও, কিন্তু গোল পেতে অপেক্ষাটা কেবল বাড়ছিলই।

শেষ পর্যন্ত তার গোলে বিশ্বজয়ীদের ঘরের ফেরার ম্যাচে সমর্থকদের উদযাপনটা ভাটা পড়েনি একটুও। ইউয়েফা নেশনস কাপের লিগ এ এর গ্রুপ এ এর ম্যাচে নেদারল্যান্ডসকে ফ্রান্স হারিয়েছে ২-১ গোলে।

৭৫ মিনিটে জিরুর জয়সূচক গোলটা ছিল দেখার মতো। বাঁ দিক থেকে বেঞ্জামিন মেন্ডির ক্রসে বুদ্ধিদীপ্ত ফ্লিক করে গোলখরা ঘোচান ফ্রেঞ্চ স্ট্রাইকার। ওই গোলে জিরু পেছনে ফেলেছেন জিনেদিন জিদানকে। ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিনি উঠে এসেছেন ৪ নম্বরে।

স্টাডে ডি ফ্রান্সে ঘরের দলের খেলায় সমর্থকদের খুশিই হওয়ার কথা। বিশ্বকাপটা ফ্রান্স জিতলেও চোখ ধাঁধানো খেলা উপহার না দিতে পারায় সমালোচনা পিছু ছাড়েনি। কিন্তু দিদিয়ের দেশমের দল নেদারল্যান্ডসের বিপক্ষে দেখিয়েছে, দলটা কেবল উন্নতিই করছে। প্রথমার্ধের ফ্রান্সের ধারালো আক্রমণে নেদারল্যান্ডস তো তটস্থই ছিল। শুরুর গোলটা পেতে ফ্রান্সের সময় লেগেছে মাত্র ১৪ মিনিট। অবশ্য যে ধারায় এমবাপ্পে, গ্রিযমানরা শুরু করেছিল- সেই তুলনায় সময়টাকে দেরিও বলা যায়। ব্লেইস মাতুইদি ক্রস করেছিলেন ভালো জায়গায়, কিলিয়ান এমবাপ্পে দৌড়ে এসে অনেকটা ফাঁকায় থেকেই শুধু ট্যাপ ইনটাই করেছেন। প্রথমার্ধে ফ্রান্স ব্যবধানটা আরও বাড়াতে পারেনি নিজেদের দোষেই, বাকি সবকিছু ঠিকঠাক করলেও ফাইনাল থার্ডে ফিনিশটাই নিখুঁত হচ্ছিল না গ্রিযমানদের।

সুযোগটা কাজে লাগিয়েছিল নেদারল্যান্ডসও। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যাচে ফেরার ইঙ্গিত দিচ্ছিল তারা। জর্জিও ওয়ানাইল্ডাম ৬৫ মিনিটে সুবর্ন সুযোগ কাজে লাগাতে পারেননি। গোলরক্ষক আলফোনসো আরিওলাকে ওয়ান অন ওয়ানে হারাতে পারেননি ডাচ মিডফিল্ডার। তবে গ্যালারির কমলা অংশকে খানিকক্ষণ বাদেই আনন্দে ভাসিয়েছেন রায়ান বাবেল। মাঝমাঠ থেকে ওয়ান টু করে ডান উইংয়ে বল পেয়েছিলেন মেম্ফিস ডিপাই। তার ক্রসে পা ছুঁয়েছিলেন কেবল রায়ান বাবেল, তাতেই সমতায় ফেরে নেদারল্যান্ডস।

রোনাল্ড কুমেনের দল অবশ্য শেষ পর্যন্ত খালি হাতেই ফিরেছে। দ্বিতীয়ার্ধের লড়াইটা কাজে দেয়নি ডাচদের। জিরু শেষদিকে গোল করে সব আলো কেড়ে নিয়েছেন। রাতে নেশনস লিগের অন্য খেলায় ক্রিশ্চিয়ান এরিকসেনের জোড়া গোলে ওয়েলসকে ২-০ ব্যবধানে হারিয়েছে ডেনমার্ক। আর প্রীতি ম্যাচে প্রথমে পিছিয়ে পড়েও ২-১ ব্যবধানে পেরুর বিপক্ষে জিতেছে জার্মানি।

সূত্র: প্যাভিলিয়ন


ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ১০, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৬৪৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন