সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

আগামীকাল ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি

সোমবার, সেপ্টেম্বর ১০, ২০১৮

PSC_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

আগামীকাল মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি জারি করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এর মাধ্যমে দুই হাজারের বেশি ক্যাডার নিয়োগের করা হবে।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে জানায়, সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪০তম বিসিএসের জন্য জনবলের চাহিদাপত্র পাঠানো হয় পিএসসিতে। বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামীকাল মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি জারি হবে।খবর-বাংলাদেশ জার্নাল।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, ৪০ তম বিসিএসের জন্য তারা বিভিন্ন মন্ত্রণালয় থেকে প্রায় ২ হাজার ক্যাডার নিয়োগের শূন্য পদ পেয়েছে। সেই তালিকা তারা পিএসসিতে পাঠিয়ে দিয়েছে। এখন পিএসসি সেটির ওপর নির্ভর করে ৪০তম বিসিএস পরীক্ষার আয়োজন করবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭৫ জন, পররাষ্ট্রে ২৫, ইকোনমিক ক্যাডারে ৪৫, কর ক্যাডারে ২৪ জন, অডিটে ২২, শিক্ষায় দুই শতাধিক, আনসারে ১২ জন। এ ছাড়া দীর্ঘদিন পর কাস্টমস ক্যাডারে ৩২ জন ক্যাডার নেওয়ার সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এদিকে পিএসসি সূত্র জানায়, ৪০তম বিসিএসেও লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাঁদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি। এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে।


ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ১০, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ১৩৪৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন