সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

নওগাঁয় পাসপোর্ট অফিসে রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৩, ২০১৮

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

জেলায় আঞ্চলিক পাসপোর্ট অফিস স্থাপিত হওয়ার ফলে এ জেলার মানুষের পাসপোর্ট করতে সুবিধা হয়েছে। বিদেশ গমনেচ্ছুক মানুষের পাসপোর্ট সম্পন্ন করার কাজ অতি সহজ হয়েছে। বিদেশে যাওয়া এবং সেই কারণে পাসপোর্ট করার প্রবণতাও বৃদ্ধি পেয়েছে। এর ফলে এ খাত থেকে সরকারি রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে।

নওগাঁ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক সচিব কুমার আইন বলেছেন গত জানুয়ারি ’১৮ থেকে আগস্ট ’১৮ পর্যন্ত ৮ মাসে এ জেলার ১৪ হাজার ৩৮১ জন মানুষ তাদের পাসপোর্ট করেছেন। এর মধ্যে সাধারণ পাসপোর্টের সংখ্যা ১৪ হাজার ৩২৯টি এবং অফিসিয়াল পাসপোর্টের সংখ্যা ৫১টি।

এ সময়ে এসব পাসপোর্ট সম্পন্ন করে সরকারি রাজস্ব আয় হয়েছে ৫ কোটি ১২ লাখ ৫২ হাজার টাকা। আঞ্চলিক পাসপোর্ট অফিস সূত্রে জানা গেছে জানুয়ারি’১৮ মাসে মোট পাসপোর্ট হয়েছে ২ হাজার ২১৪টি। এর ১টি অফিসিয়াল পাসপোর্ট অন্যগুলো সাধারণ। যা থেকে এ মাসে রাজস্ব আয় হয়েছে ৭৫ লাখ ৫১ হাজার টাকা।

ফেব্রুয়ারি’১৮ মাসে মোট পাসপোর্ট সম্পন্ন হয়েছে ১ হাজার ৮৯৪টি। এর মধ্যে অফিসিয়াল পাসপোর্ট ৫টি। বাকিগুলো সাধারণ। এ মাসে পাসপোর্ট খাত থেকে রাজস্ব আয় হয়েছে ৬৪ লাখ ৬৫ হাজার টাকা।

মার্চ’১৮ মাসে মোট পাসপোর্ট সম্পন্ন হয়েছে ১ হাজার ৮৪১টি। এর মধ্যে অফিসিয়াল ১৪টি বাকিগুলো সাধারণ। এ মাসে রাজস্ব আয় হয়েছে ৬৪ হাজার ৯৫ হাজার টাকা।

এপ্রিল’১৮ মাসে জেলায় মোট পাসপোর্ট সম্পন্ন হয়েছে ১ হাজার ৯৪৫টি। এর মধ্যে অফিসিয়াল পাসপোর্ট ১৩টি। অন্যগুলো সাধারণ। এ মাসে এই খাত থেকে রাজস্ব আয় হয়েছে ৬৯ লাখ ৯ হাজার টাকা।

মে’১৮ মাসে জেলায় মোট ১ হাজার ৪৯৫টি পাসপোর্ট সম্পন্ন হয়েছে। এর মধ্যে অফিসিয়াল পাসপোর্ট ৩টি। অবশিষ্টগুলো সাধারণ। এ মাসে পাসপোর্ট খাত থেকে রাজস্ব আয় হয়েছে ৫৩ লাখ ৩৪ হাজার টাকা।

জুন’১৮ মাসে জেলায় মোট পাসপোর্ট সম্পন্ন হয়েছে ১ হাজার ২০৪টি। এর মধ্যে অফিসিয়াল ৬টি। এ মাসে রাজস্ব আয় হয়েছে ৪৬ লাখ ৯৮ হাজার টাকা।

জুলাই’১৮ মাসে মোট পাসপোর্ট সম্পন্ন হয়েছে ১ হাজার ৯৮৭টি। এর মধ্যে অফিসিয়াল পাসপোর্ট হয়েছে ৮টি। অবশিষ্ট সবগুলো সাধারণ। এ মাসে পাসপোর্ট থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৭৫ লাখ ৫৪ হাজার টাকা।

এবং আগস্ট’১৮ মাসে জেলায় মোট পাসপোর্ট সম্পাদিত হয়েছে ১ হাজার ৮০১টি। এর মধ্যে অফিসিয়াল পাসপোর্ট ২টি। অবশিষ্টগুলো সাধারণ। এ মাসে রাজস্ব আয় হয়েছে ৬২ লাখ ৪৬ হাজার টাকা।

আঞ্চলিক পাসপোর্ট অফিসার সচিব কুমার আইন বলেছেন, পার্শ্ববর্তী দেশ ভারত নিকটবর্তী হওয়ায় বেশির ভাগ মানুষ চিকিৎসার জন্য ভারতে যাওয়ার জন্য পাসপোর্ট সম্পন্ন করে থাকেন। এ ছাড়াও বিদেশ ভ্রমণ, লেখাপড়া করতে এবং চাকুরির কারণেও নাগরিকরা পাসপোর্ট করছেন। পাসপোর্ট করতে একেবারেই কোন ঝামেলা নেই। আগে নওগাঁ জেলাবাসীদের রাজশাহী গিয়ে পাসপোর্ট করতে হতো। এতে তাদের অনেক ভোগান্তির শিকার হতে হতো।


ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৩৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন