সর্বশেষ
বুধবার ২রা কার্তিক ১৪২৫ | ১৭ অক্টোবর ২০১৮

১৪ আরোহী নিয়ে সিরিয়ার আকাশে রুশ বিমান উধাও

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮

6.jpg
বিডিলাইভ ডেস্ক :

সিরিয়ার আকাশসীমা থেকে রাশিয়ার একটি আইএল-২০ সামরিক বিমান নিখোঁজ হয়েছে। সোমবার রাতে ইহুদিবাদী ইসরাইলের চারটি বিমান যখন সিরিয়ার লাতাকিয়ায় অবস্থিত রাষ্ট্রীয় কয়েকটি প্রতিষ্ঠানের ওপর হামলা চালাচ্ছিল তখন রুশ বিমানটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানটিতে ১৪ জন সামরিক ব্যক্তিত্ব ছিলেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে- ইসরাইলি এফ-১৬ বিমান থেকে হামলার সময় হেমেইমিম বিমানঘাঁটির এয়ার ট্রাফিক কন্ট্রোলার সামরিক বিমানটির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। এ সময় বিমানটি সিরিয়ার উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে ছিল। এরইমধ্যে উদ্ধার ও অনুসন্ধান তৎপরতা শুরু করেছে রাশিয়া।

ইলিউশিন-২০ বিমান হচ্ছে রুশ বাহিনীর গোয়েন্দা বিমান যাতে বিশাল আকারের অ্যান্টেনা, ইনফারেড ও অপটিক্যাল সেন্সর রয়েছে। এর সাইড লুকিং এয়ারবোর্ন রাডার ও স্যাটেলাইট সিস্টেমের সাহায্যে সিরিয়ার আকাশের ওপর নজর রাখে রুশ সেনারা।

ইহুদিবাদী ইসরাইলের কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার বিষয়ে সিরিয়া ঘোষণা দেয়ার পর পরই রুশ বিমান নিখোঁজ হওয়ার খবর বের হয়। সিরিয়া বলেছে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে। গতরাতে ভূমধ্যসাগর থেকে লাতাকিয়ার রাষ্ট্রীয় কৌশলগত কারখানার ওপর হামলা চালানো হয়।

এদিকে, সিরিয়ায় হামলার ঘটনা সম্পর্কে তথ্য জানেন এমন একজন মার্কিন কর্মকর্তা দাবি করেছেন, ইসরাইলি হামলার কবলে পড়ার পর সিরিয়ার বিমান বিধ্বংসী ব্যবস্থার আঘাতে রুশ বিমানটি ভূপাতিত হয়। ওই কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সিরিয়ার সামরিক বাহিনী ইসরাইলি ক্ষেপণাস্ত্র রুখে দেয়ার চেষ্টা করছিল এবং দ্বিতীয় একজন কর্মকর্তা নিশ্চিত করেন যে, সিরিয়ার অবস্থানে ইসরাইল ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

সিরিয়ার কর্মকর্তারা প্রাথমিকভাবে ইসরাইলি হামলার গুজবকে নিশ্চিত করেন নি। তবে পরে রুশ সূত্র থেকে বলা হয়েছে, ইসরাইলি যুদ্ধবিমান ও ভূমধ্যসাগরে অবনস্থানরত ফ্রান্সের ফ্রিগেট থেকে সিরিয়ার ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, রাত ১০টার দিকে হামলা শুরু হয় এবং তা এক ঘণ্টা ধরে চলে। একটি বিদ্যুৎকেন্দ্র এবং দুটি সামিরক অবস্থানে হামলা চালানো হয়। রাশিয়া জানিয়েছে, ইসরাইলের চারটি এফ-১৬ বিমান হামলায় অংশ নেয় তবে ইসরাইল এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে।

সূত্র: পার্সটুডে


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৮৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন