সর্বশেষ
শুক্রবার ৪ঠা কার্তিক ১৪২৫ | ১৯ অক্টোবর ২০১৮

বিমানবন্দরে মুনকে স্বাগত জানালেন কিম

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন মঙ্গলবার পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দরে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনকে স্বাগত জানিয়েছেন। খবর সিনহুয়ার।

মুন চলতি বছরের আন্ত:কোরীয় তৃতীয় বৈঠকের জন্য উত্তর কোরিয়া সফরে গেলেন। স্থানীয় সময় সকাল ১০টায় তিনি পিয়ংইয়ং বিমানবন্দরে পৌঁছান। উভয় নেতার মধ্যে আগের দু’টি বৈঠক অস্ত্রবিরতি পালন করা পানমুনজম গ্রামে অনুষ্ঠিত হয়।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে বহন করা বিমান পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পর মুনকে শুভেচ্ছা জানাতে কিম ও তার স্ত্রী রি সোল জু বিমানবন্দরের একটি ভবন থেকে বাইরে বেরিয়ে আসেন। এ সময় বিমানটির চারদিকে উত্তর কোরিয়ার অনেক সরকারি কর্মকর্তাকে অপেক্ষা করতে দেখা যায়।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট তার স্ত্রী কিম জুং-সুককে সঙ্গে নিয়ে বিমান থেকে নেমে আসার পর কিম ও মুন পরস্পরকে জড়িয়ে ধরেন এবং করমর্দন করেন।

মুনের সফরসঙ্গী হিসেবে সচিব, মন্ত্রীপরিষদ সদস্য, আইনপ্রণেতা, ব্যবসায়ী নেতা ও সাংস্কৃতিক প্রতিনিধিসহ দেড় শতাধিক সদস্য রয়েছেন। বিমানবন্দরে মুনের জন্য অপেক্ষা করা উত্তর কোরিয়ার সিনিয়র নেতাদের সঙ্গে করমর্দনের আগে দেশটির দুই শিশু দক্ষিণ কোরিয়ার এ দম্পতিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

বিমানবন্দরে অপেক্ষা করা উত্তর কোরিয়ার এসব কর্মকর্তাদের মধ্যে দেশটির নেতার ছোট বোন এবং ক্ষমতাসীন কোরিয়া ওয়ার্কার্স পার্টির (ডব্লিউপিকে) কেন্দ্রীয় কমিটির প্রথম ভাইস ডিপার্টমেন্ট ডিরেক্টর কিম ইয়ো জং রয়েছেন। সেখানে মুন ও কিম গার্ড অব অর্নার পরিদর্শন করেন। এ সময় উত্তর কোরিয়ার জাতীয় এবং এ উপদ্বীপের সাদা ও নীল রঙের পতাকা নেড়ে তাদেরকে শুভেচ্ছা জানানো হয়।

শুভেচ্ছা অনুষ্ঠানের পর মুন কালো রঙের একটি সেদান গাড়িতে করে পিয়ংইয়ংয়ে রাষ্ট্রীয় অতিথি ভবন বায়েখওয়াউন উদ্দেশ্যে রওনা হন। মুনের আগামী বৃহস্পতিবার পর্যন্ত পিয়ংইয়ংয়ে অবস্থান করার কথা রয়েছে। অস্ত্রবিরতি পালন করা পানমুনজম গ্রামে গত ২৭ এপ্রিল মুন ও কিমের মধ্যে প্রথম এবং গত ২৬ মে সেখানে তাদের মধ্যে দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১১৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন