সর্বশেষ
সোমবার ২৬শে অগ্রহায়ণ ১৪২৫ | ১০ ডিসেম্বর ২০১৮

আবারও আফগান স্পিনে বিধ্বস্ত বাংলাদেশ

শুক্রবার, সেপ্টেম্বর ২১, ২০১৮

image-92769-1537469029.jpg
বিডিলাইভ ডেস্ক :

সেই আফগান স্পিনেই আবারও বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ। সীমিত ওভারের ক্রিকেটে সবশেষ খেলা চার ম্যাচেই আফগান স্পিনে পরাজিত হয়েছে সাকিব-মাহমুদউল্লাহরা। বৃহস্পতিবার এশিয়া কাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ছিলো একই পরিণতি।

বৃহস্পতিবার রশিদ খানই ভুগিয়েছেন বেশি। দুইশোর নিচে অলআউট হতে পারতো আফগানরা। কিন্তু নিজের জন্মদিনটা স্মরণীয় করে রাখতেই রশিদ খান হয়ে উঠলেন পাক্কা অলরাউন্ডার। ব্যাট হাতে ৩২ বলে অপরাজিত ৫৭ রানের ইনিংস খেলে দলের স্কোরটাকে চ্যালেঞ্জিং স্কোরে পরিণত করেন। বল হাতে ৯-৩-১৩-২, আফগান লেগ স্পিনারের বোলিং ফিগারই বলে দেয় তার কথা।

অলরাউন্ড পারফরম্যান্সে বাংলাদেশকে একাই হারিয়ে দেন রশিদ খান। নিজের ২০ বছর পূর্তিটা বাংলাদেশকে হারিয়ে নিশ্চিতভাবেই স্মরণীয় করে রাখলেন তিনি।

এ ম্যাচে মূল একাদশের গুরুত্বপূর্ণ দুই ক্রিকেটারকে বিশ্রাম দিতে গিয়েই আফগানদের বিপক্ষে পুরোপুরি তারুণ্য নির্ভর দল নামিয়েছে বাংলাদেশ। সেই দলটি যে এতোটা বাজে ক্রিকেট খেলবে, সেটা বোধহয় কেউ চিন্তাও করেনি।

বাঁহাতি পেসার আবু হায়দার রনি এবং মোসদ্দেক হোসেন ছাড়া কেউই প্রত্যাশা পূরণ করতে পারেননি। ওপেনিংয়ে লিটন-শান্তর ব্যর্থতা দিয়ে শুরু। ব্যাট হাতে মেহেদীও দলের প্রয়োজনে অবদান রাখতে ছিলেন ব্যর্থ। অভিজ্ঞ সাকিব-মাহমুদউল্লাহ কিছুটা চেষ্টা করলেও আফগান স্পিনের বিপক্ষে প্রতিরোধ গড়তে পারেননি।

৫০ ওভারের ক্রিকেটে এতো কম বাউন্ডারি ক্রিকেট ইতিহাসে বিরল ঘটনাই বটে। বাংলাদেশের ব্যাটসম্যানরা সেই বিরল ইতিহাসের সাক্ষী হয়েছেন। প্রথম পাওয়ার প্লেতে রান তুলতে ব্যর্থ হওয়ায় বাংলাদেশ দ্বিতীয় পাওয়ার প্লের শেষ ওভারে প্রথম বাউন্ডারি পায়। ১৪ ওভার দুই বলে মিঠুনের বিদায়ের পর ক্রিজে নেমেই চার দিয়ে রানের খাতা খোলেন মাহমুদউল্লাহ। শেষ পর্যন্ত বাংলাদেশের ইনিংসে বাউন্ডারি এসেছে পাঁচটি। দুটি মাহমুদউল্লাহ এবং বাকি তিনটি মেরেছেন মোসাদ্দেক হোসেন।

৪৪ ওভারে সাত উইকেট হারিয়ে আফগানদের সংগ্রহ ছিল ১৮১ রান। সেখান থেকে রশিদ ঝড়ে আফগানদের সংগ্রহ দাঁড়ায় ২৫৫। এই ব্যয়বহুল ৬ ওভারেই মূলত ম্যাচ থেকে দূরে সরে যায় লাল-সবুজরা। প্রচণ্ড গরমে আগে ফিল্ডিং করা বাংলাদেশ ব্যাটিংয়ের শুরুতেই খেই হারিয়ে বসে। সেখান থেকে ম্যাচে ফেরার মতো কোন জুটি করতে পারেননি ব্যাটসম্যানরা। ফলশ্রুতিতে ১৩৬ রানের বড় ব্যবধানে হারতে হয় বাংলাদেশকে।


ঢাকা, শুক্রবার, সেপ্টেম্বর ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৭৭৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন