সর্বশেষ
মঙ্গলবার ৪ঠা পৌষ ১৪২৫ | ১৮ ডিসেম্বর ২০১৮

৫ শতাংশ সুদে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গৃহঋণ দিতে চুক্তি সই

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮

44585_15.jpg
বিডিলাইভ ডেস্ক :

পাঁচ শতাংশ সুদহারে ১৪ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গৃহঋণ দেয়ার বিষয়ে চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে অর্থ মন্ত্রণালয়। ব্যাংক চারটি হলো- সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংক।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় অর্থ মন্ত্রণালয় এ চুক্তি সই হয়েছে। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, এই চুক্তির ফলে এই চারটি ব্যাংক থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পাঁচ শতাংশ সুদহারে ঋণ নিতে পারবেন। তবে এই মুহূর্তে শতভাগ সরকারি কর্মকর্তা-কর্মচারী এই সুবিধা পাবেন না। যে কয়টি মন্ত্রণালয় শতভাগ অনলাইন অটোমেশনের আওতায় এসেছে, সেসব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরাই শুধু এই সুবিধা পাবেন।

এসময় অর্থমন্ত্রী আরও বলেন, আমরা যে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের এই ঋণ দেবো, এটি একটি যুগান্তকারী সিদ্ধান্ত। আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আতঙ্কে থাকতেন যে, অবসরে যাওয়ার পর তারা কোথায় থাকবেন। সরকারের এই উদ্যোগের ফলে সেই আতঙ্ক অনেকাংশে কেটে যাচ্ছে।

দেশের আবাসন ব্যবস্থার প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, আমরা দেশের শতভাগ মানুষকে এখনও গৃহ-সুবিধার আওতায় আনতে পারিনি। এই মুহূর্তে দেশের ৫০ থেকে ৬০ শতাংশ মানুষ আবাসন সুবিধার আওতায় আছেন। তারপরেও বলবো, এই খাতে ব্যাপক অগ্রগতি হয়েছে এবং হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসময় অর্থমন্ত্রী জানান, ব্যাংকের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার বিষয়ে ৯ আগস্টের মধ্যে সব ব্যাংক সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে বলা হয়েছিল কিন্তু সেটি এখনও পুরোপুরি কার্যকর হয়নি। তবে এটি কার্যকর হবে।

গৃহঋণ দেওয়ার বিষয়ে চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সঙ্গে সমঝোতা চুক্তির সময় অর্থ মন্ত্রণালয়ের সচিব আবদুর রউফ তালুকদার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম ও ওই চার ব্যাংকের এমডিরা উপস্থিত ছিলেন।


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯১৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন