সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে অগ্রহায়ণ ১৪২৫ | ১৩ ডিসেম্বর ২০১৮

'দু'বার নির্বাচনে না এলে ঝুঁকিতে পড়বে নিবন্ধন'

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮

EC-socib.jpg
বিডিলাইভ ডেস্ক :

কোনো নিবন্ধিত রাজনৈতিক দল পরপর দুইবার নির্বাচনে অংশ না নিলে ওইসব রাজনৈতিক দলের নিবন্ধন ঝুঁকির মুখে পড়বে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। সে হিসেবে বিএনপির নিবন্ধন ঝুঁকি মধ্যে রয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নিজ কার্যালয়ে এ কথা বলেন নির্বাচন কমিশন সচিব।

ইসি সচিব বলেন, কমিশন থেকে আরপিও সংশোধনীর প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তারা সেটি মন্ত্রিসভায় উপস্থাপন করবেন। মন্ত্রিসভায় অনুমোদন দিলে এ প্রস্তাব সংসদে যাবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, ৩০ অক্টোবরের পর যেকোনো দিন তফসিল ঘোষণার বিষয়টি সামনে রেখে বিভিন্ন প্রস্তুতি এগিয়ে নিয়ে যাচ্ছে ইসি সচিবালয়। সারা দেশের ৪০ হাজার ১৯৯টি কেন্দ্র প্রায় চূড়ান্ত হয়ে গেছে। তফসিল ঘোষণার পর রিটার্নিং কর্মকর্তারা কেন্দ্রগুলোর তালিকা আমাদের কাছে পাঠাবে। এরপর সেগুলো গেজেট আকারে প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, আজ থেকে ১০ আঞ্চলিক অফিসে ভোটার তালিকার সিডি পাঠানোর কাজ শুরু হবে। প্রথমে সিলেট ও খুলনা অঞ্চলে পাঠানো হবে। বাকিগুলো এক সপ্তাহের মধ্যে পাঠানো হবে। প্রতিদিনই কমিশনের কর্মকর্তাদের সঙ্গে বসে দিক নির্দেশনা দিচ্ছি।

ডিসেম্বরের মধ্যে নির্বাচন হবে ধরে প্রস্তুতি এগিয়ে নেওয়া হচ্ছে জানিয়ে ইসি সচিব বলেন, নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তা ও জুডিশিয়াল হাকিম হিসেবে যারা কাজ করবেন, তাদের তথ্য সংগ্রহ ও প্রশিক্ষণ দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

তিনি বলেন, ইভিএম ব্যবহারের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। আরপিও সংশোধন হলে এ বিষয় সিদ্ধান্ত নেবে কমিশন। এই সংসদ নির্বাচনে এগুলো ব্যবহার করা না হলেও পরবর্তীতে স্থানীয় নির্বাচনে ব্যবহার করা হবে।

ভোটগ্রহণ কর্মকর্তাদের সম্পর্কে তিনি বলেন, সরকারি, বেসরকারি অফিস, ব্যাংকের কর্মকর্তাসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নিয়োগ দেয়া হবে। ৩০০ আসনের একসঙ্গে নির্বাচনের জন্য অনেক ভোটগ্রহণ কর্মকর্তার দরকার হয়। ইতোমধ্যে যারা প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন, নিরপেক্ষ ব্যক্তি এবং যাদের বিরুদ্ধে দলীয় তকমা লাগার অভিযোগ নেই, এমন লোকদের নিয়োগ দেয়া হবে।


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৩৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন