সর্বশেষ
বুধবার ২রা কার্তিক ১৪২৫ | ১৭ অক্টোবর ২০১৮

বেনাপোল স্থলবন্দরে টানা ধর্মঘটে আটকা পড়েছে শতশত পণ্যবোঝাই ট্রাক

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮

চচচচ.jpg
বেনাপোল প্রতিনিধি :

দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরে টানা চতুর্থ দিনের মতো বন্ধ রয়েছে আমদানি-রফতানি বানিজ্য। বন্দরে আমদানিকৃত পণ্য নিয়ে আসা ভারতীয় ট্রাকচালকদের সঙ্গে বন্দর ব্যবহারকারী কয়েকটি সংগঠনের সদস্যদের সঙ্গে বকশিশের নামে হয়রানি ও দুর্ব্যবহারের প্রতিবাদে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ করে দিয়েছে।

ফলে শনি, রবি, সোমবার ও মঙ্গলবার ভারত থেকে কোনো পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেনি এবং বেনাপোল বন্দর থেকে কোনো পণ্য ভারতের পেট্রাপোল বন্দরে যায়নি। আমদানি-রফতানি বন্ধ থাকায় উভয় পাশে আটকা পড়েছে শত শত পণ্যবোঝাই ট্রাক। যার অধিকাংশই রয়েছে বাংলাদেশে রপ্তানিমুখী গার্মেন্ট শিল্পের কাঁচামাল, মাছ, পানসহ বিভিন্ন ধরনের পচনশীল পণ্য। তবে আমদানি-রফতানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে খালাস প্রক্রিয়া স্বাভাবিক রয়েছে। কাস্টমসেও কাজ চলছে স্বাভাবিক ভাবে।

সোমবার সকালে দুই দেশের ব্যবসায়ী, বন্দর শ্রমিক ও প্রশাসনিক কর্মকর্তাদের তিন ঘণ্টার যৌথ সভা কোন সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। দুই দেশের ব্যবসায়ী, বন্দর শ্রমিক ও প্রশাসনিক কর্মকর্তারা আমদানি-রফতানি চালু করার চূড়ান্ত সিদ্ধান্ত নিলেও ভারতের বনগাঁ পৌরসভার মেয়রের হস্তক্ষেপে তা বাতিল হয়েছে।

বেনাপোল কাস্টমস কমিশনার মোহাম্মাহ বেলাল হোসাইন চৌধুরী জানান, বেনাপোল বন্দর দিয়ে সরকার প্রতি বছর সাড়ে পাঁচ হাজার কোটি টাকার রাজস্ব আদায় করে থাকে। এ ভাবে ঘন ঘন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকলে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব নয়। বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে কথা হয়েছে। সমস্যা দ্রুত সমাধানের চেষ্টা চলছে।


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৭৯১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন