সর্বশেষ
সোমবার ২৬শে অগ্রহায়ণ ১৪২৫ | ১০ ডিসেম্বর ২০১৮

ভারতকে জিততে দেয়নি আফগানিস্তান, ফলাফল ‘টাই’

বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮

2.jpg
বিডিলাইভ ডেস্ক :

আরো একবার হৃদয় ভাঙা হারের শেষ প্রান্ত থেকে আফগানিস্তান দলকে বাঁচালেন রশিদ খান। তার দারুণ শেষ ওভারে ভারত-আফগানিস্তানের রোমাঞ্চকর লড়াই হয়েছে ‘টাই’।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে মোহাম্মদ শাহজাদের সেঞ্চুরিতে ভর করে ২৫২ রানের পুঁজি পায় আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে লুকেশ রাহুল ও আম্বাতি রাইডুরা দুর্দান্ত শুর করে দিয়ে গেলেও শেষপর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি টিম ইন্ডিয়া। শেষ ওভারে নাটকীয়তায় ঠিক ২৫২ রানে (৪৯.৫ ওভারে) অলআউট ভারত। আর তাতেই ভারতের বিপক্ষে রোমাঞ্চকর এক টাইয়ের উচ্ছ্বাস নিয়ে মাঠ ছাড়ে আফগানরা।

শেষ ওভারে জয়ের জন্য  হাতে ১ উইকেট নিয়ে ৭ রান দরকার ছিল ভারতের। উইকেটে ছিলেন জাদেজা ও খলিল আহমেদে। আফগানাদের লক্ষ্য ছিল ৭ রান তোলার আগেই তাদের যে কোনো একজনের উইকেট নেওয়া। প্রথম বলে রানের সুযোগ থাকলেও নেননি জাদেজা। দ্বিতীয় বলে রশিদ খানকে উড়িয়ে মারলেন। আম্পায়ার চারের সিগন্যাল দিলেন। পরের বলেই ১ রান নিয়ে জায়গা বদল করলেন জাদেজা। স্ট্রাইকে খলিল আহমেদ। ভারতীয়দের বুকের ধুকপুকানি তখন চরমে। পড়িমরি করে ১ রান নিলেন খলিল। ম্যাচ টাই। ভারতীয় সমর্থকেরাও স্বস্তির নিশ্বাস ফেললেন। ১ বল হাতে রেখেই জিততে চাইলেন জাদেজা। রশিদ খানের অফ স্ট্যাম্পের বাইরের বল উড়িয়ে মারতে গিয়ে মিড উইকেটে নাজিবুল্লাহর তালুবন্দী হলেন তিনি।শেষপর্যন্ত আফগানদের হাতে ধরাশয়ী হওয়ায় তাদের মুখে রাজ্যের হতাশা। আর জয় না পেয়েও জয়ের উল্লাসে মেতে উঠলেন পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলা আফগানরা।

এর আগে রাহুল ও রাইডুর ১১০ রানের উদ্বোধনী জুটিতে মনে হচ্ছিল বড় ব্যবধানেই জিততে যাচ্ছে ভারত। কিন্তু তাদের ফেরার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। দলটির হয়ে লোকেশ রাহুল ৬০, আম্বাতি রাইডু ৫৭, দিনেশ কার্তিক ৪৪ ও শেষ ওভারে আউট হওয়া জাদেজা ২৫ রানে আউট হয়েছেন।

বল হাতে আফগানদের হয়ে দুটি করে উইকেট পেয়েছেন আফতাব আলম, মোহাম্মদ নবী ও রশিদ খান।

টস জিতে আগে ব্যাট করতে নামা আফগানিস্তানকে একাই টেনেছেন মোহাম্মদ শাহাজাদ। ১১৬ বলে ১১ চার ও ৭ ছক্কায় ১২৪ রন করেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৬৪ রান করেন মোহাম্মদ নবী। এছাড়া গুলবাদিন নাইব ১৫ ও নাজিবুল্লাহ জাদরান ২০ রান করেন।

সুপার ফোরে এর আগে বাংলাদেশের বিপক্ষেও শেষ ওভারের রু্দ্ধশাস লড়াইয়ে ৩ রানে হেরেছে আফগানিস্তান। নিজেদের শেষ ম্যাচে ভারতের বিপক্ষেও শেষ ওভারের রোমাঞ্চে ম্যাচ টাই করে ফিরতে পারায় উচ্ছ্বাস ছিল তাদের চোখে মুখে। এর মধ্য দিয়ে দুর্দান্ত কিছু লড়াইয়ে সফল একটি এশিয়া কাপ অভিযান শেষ করল আফগানিস্তান।

আফগানিস্তান: ৫০ ওভারে ২৫২/৮ (শাহজাদ ১২৪, আহমাদি ৫, রহমত ৩, হাশমতউল্লাহ ০, আসগর ০, গুলবদিন ১৫, নবি ৬৪, নাজিবউল্লাহ ২০, রশিদ ১২*, আফতাব ২*; খলিল ১/৪৫, চাহার ১/৩৭, কাউল ০/৫৮, জাদেজা ৩/৪৬, কুলদীপ ২/৩৮, কেদার ১/২৭)

ভারত: ওভারে ৪৯.৫ ওভারে ২৫২ (রাহুল ৬০, রাইডু ৫৭, কার্তিক ৪৪, ধোনি ৮, পান্ডে ৮, কেদার ১৯, জাদেজা, চাহার ১২, কুলদীপ ৯, কাউল ০, খলিল; আফতাব ২/৫৩, মুজিব ০/৪৩, গুলবদিন ০/৪১, নবি ২/৪০, রশিদ, আহমাদি ১/১৯, রহমত ০/১০)

ফল: ম্যাচ টাই

ম্যান অব দা ম্যাচ: মোহাম্মদ শাহজাদ


ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১২৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন