সর্বশেষ
শুক্রবার ১০ই জ্যৈষ্ঠ ১৪২৬ | ২৪ মে ২০১৯

শহীদ ময়েজউদ্দিনের ৩৪তম মৃত্যুবার্ষিকী আজ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৭, ২০১৮

12.jpg
বিডিলাইভ ডেস্ক :

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর গাজীপুরের কৃতি সন্তান বিশিষ্ট রাজনীতিক, শহীদ ময়েজউদ্দিনের ৩৪তম মৃত্যু বার্ষিকী আজ। দিবসটি উপলক্ষে ব্যাপক কর্মসূচি নেয়া হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ৯টায় বনানী কবরস্থানে শহীদ ময়েজউদ্দিনের সমাধি ও বেলা ১১টায় গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় শহীদ ময়েজউদ্দিনের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, বেলা সাড়ে ১১টায় কালীগঞ্জ আওয়ামী লীগ কার্যালয়ে দোয়া, মিলাদ মাহফিল ও গণভোজ, দুপুর ১টা ১০ মিনিটে কালীগঞ্জ শহীদ ময়েজউদ্দিন সেতু সংলগ্ন মেহের আফরোজ চুমকি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে দোয়া মাহফিল ও গরিবদের মাঝে খাবার বিতরণ।

এছাড়া কালীগঞ্জ উপজেলার সকল ইউনিয়নে আওয়ামী লীগের আয়োজনে দোয়া মাহফিল ও ভোজের আয়োজন করা হয়েছে।

১৯৮৪ সালের এইদিনে তৎকালীন স্বৈরশাসক হুসেইন মো. এরশাদের পতন ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সারাদেশে ২২ দল আহুত হরতাল পালনকালে কালীগঞ্জে এক মিছিলে নেতৃত্ব দেয়ার সময় কতিপয় সন্ত্রাসী তার ওপর হামলা চালালে ঘটনাস্থলেই তিনি নিহত হন।

শহীদ ময়েজউদ্দিন গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার বড়হরা গ্রামে ১৯৩০ সালের ১৭ মার্চ জন্মে গ্রহণ করেন। তার পিতার নাম মো. ছুরত আলী, মাতার নাম শহরবানু। তিনি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি’র পিতা। তিনি ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনায় গঠিত ‘মুজিব তহবিলের’ আহ্বায়ক ছিলেন।

মোহাম্মদ ময়েজউদ্দিন দীর্ঘসময় বৃহত্তর ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পরে সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭০ সালের নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে কালীগঞ্জ আসন থেকে প্রাদেশিক পরিষদ সদস্য এবং স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে (১৯৭৩) জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।


ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১২৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন