সর্বশেষ
বৃহঃস্পতিবার ৬ই আষাঢ় ১৪২৬ | ২০ জুন ২০১৯

তৃতীয় বার্ষিক আইডিইউএআই সম্মেলনে সায়মা ওয়াজেদের যোগদান

শনিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৮

4.jpg
বিডিলাইভ ডেস্ক :

অটিজম এবং নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার সংক্রান্ত জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারর্পাসন সায়মা ওয়াজেদ হোসেন শ্রীলংকার কলম্বোতে অনুষ্টিত ইন্টারন্যাশনাল ডে ফর ইউনিভার্সাল অ্যাকসেস টু ইনফরমেশনের (আইডিইউএআই) তৃতীয় বার্ষিক সম্মেলনে যোগ দেন।

গতকাল শুক্রবার কলম্বোর হোটেল মাউন্ট লাভিনিয়ায় দু’দিনব্যাপী এই সম্মেলন  শুরু হয়েছে। আজ শনিবার এই সম্মেলন শেষ হবে। সম্মেলন চলাকালে আর্ন্তজাতিক প্যানেলের সমন্বয়ে গঠিত বিশেষজ্ঞ পযার্য়ে কর্মশালা এবং অন্যান্য উচ্চ পর্যায়ের ইভেন্ট অনুষ্ঠিত হবে। আজ এখানে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানা যায়।

স্কুল ফিজিওলজিস্ট সায়মা ওয়াজেদ এখানে দু’টি পৃথক ইভেন্টে যোগ দিচ্ছেন। ইভেন্ট দুটি হচ্ছে, পলিসিস ফর ডিজিটাল স্কলারশিপ (ওইআর এবং ওএ) ও ওইআর এবং ডিজঅ্যাবিলিটি। ভারত ও শ্রীলংকার বিশিষ্ট ব্যক্তিবর্গ এতে যোগ দিচ্ছেন। কর্মশালায় প্রতিবন্ধীদের সাথে সাধারণদের লেখাপড়ার জন্য বাংলাদেশে প্রযুক্তিগত সম্পদের সহজ লভ্যতা এবং বাধা থাকা সত্ত্বেও শিক্ষা ব্যবস্থায় তারা কিভাবে সম্পৃক্ত হচ্ছে, সে সব বিষয় নিয়ে আলোচনা হয়। অনুষ্ঠানে অন্যান্য সংগঠনের পাশাপাশি বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ নিয়েও আলোচনা হয়।

সায়মা ওয়াজেদ দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে বিশ্ব সাস্থ্য সংস্থার অটিজম বিষয়ক শুভেচ্ছা দূত। এছাড়া তিনি সূচনা ফাউন্ডেশনের চেয়ারপার্সন, এনডিডি সংক্রান্ত স্টিয়ারিং কমিটির উল্লেখযোগ্য সদস্যদের সঙ্গে, ইসিডি ও শিক্ষা সেক্টরে গুরুতুপূর্ণ ব্যক্তিত্বদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সকল এবং প্রতিবন্ধীদের সাথে বৈঠকে তারা এমএইচ ও প্রতিবন্ধির অংশ হিসেবে এএসডি’র সাথে শিশুদের জন্য ধর্মীয় কর্মসূচি প্রণয়ন করতে পারে।

ইউনেস্কো ২০১৬ সালের পর থেকে প্রতি বছর ২৮ সেপ্টেম্বর ইউনির্ভাসাল অ্যাকসেস টু ইনফরমেশন বিষয়ক আর্ন্তজাতিক দিবস হিসেবে পালন হয়ে আসছে। নতুন ২০৩০ উন্নয়ন এজেন্ডার সঙ্গে এবং বিশেষ করে টেকসই উন্নয়ন লক্ষের (এসডিজি) প্রাসঙ্গিকতা রয়েছে।

দিবসটি পালন উপলক্ষে শ্রীলংকার টেলিযোগাযোগ, ডিজিটাল অবকাঠামো এবং বৈদেশিক কর্মসংস্থান ও ইউনেস্কো যৌথ উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

এবছরে দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘দ্য এশিয়ান ডিজিটাল রেভ্যুলেশন: ইউনিভার্সাল অ্যাকসেসের’ মাধ্যমে ডিজিটাল ডিভাইডকে ডিভিডেন্ডে রূপান্তর করা।


ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৬২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন