সর্বশেষ
শুক্রবার ১৩ই বৈশাখ ১৪২৬ | ২৬ এপ্রিল ২০১৯

প্রেসার হঠাৎ কমে গেলে কী খাবেন?

মঙ্গলবার, অক্টোবর ২, ২০১৮

blood-preser.jpg
বিডিলাইভ ডেস্ক :

উচ্চরক্ত চাপ বা হাই প্রেসার এবং নিম্ন রক্তচাপ বা লো প্রেসার- এই দুই ধরনের প্রেসারই শরীরের জন্য খুব খারাপ। কারণ হঠাৎ উঠানামা করলে যেকোন বড় ধরনের বিপদ হতে পারে। তাই জেনে নিন প্রেসার কমে গেলে সাথে সাথে কী খাবেন।

লবণ-পানিঃ লবণ রক্তচাপ বাড়ায়। এক গ্লাস পানিতে দুই চা-চামচ চিনি ও এক-দুই চা-চামচ লবণ মিশিয়ে খেতে হবে। তবে যাদের ডায়াবেটিস আছে, তারা চিনি খেতে পারবেন না।

কফি-হট চকলেটঃ হঠাৎ করে লো প্রেসার দেখা দিলে এক কাপ কফি খেতে পারেন। স্ট্রং কফি, হট চকোলেট, কোমল পানীয়সহ যে কোনো ক্যাফেইন সমৃদ্ধ পানীয় দ্রুত ব্লাড প্রেসার বাড়াতে সাহায্য করে। আর যারা অনেক দিন ধরে এ সমস্যায় ভুগছেন, তারা সকালে ভারী নাস্তার পর এক কাপ কফি খেতে পারেন।

বাদামঃ লো-প্রেসার হলে পাঁচটি কাঠবাদাম ও ১৫ থেকে ২০টি চিনাবাদাম খেতে পারেন। এটা পেসার বাড়াতে সহায়তা করে।

পুদিনাঃ পুদিনা পাতার উপাদান দ্রুত ব্লাড প্রেসার বাড়ায়। তাই প্রেসার কমে গেলে এই পাতা বেটে নিয়ে এর সঙ্গে মধু মিশিয়ে পান করতে পারেন।

স্যালাইনঃ শরীরে পানিশূন্যতা ও ইলেকট্রোলাইট ভারসাম্যহীনতার কারণে নিম্ন রক্তচাপ হলে শুধু খাবার স্যালাইন মুখে খেলেই প্রেসার বেড়ে যায়। লো ব্লাড প্রেসারে খাবার স্যালাইন সবচেয়ে উপযোগী এবং তাৎক্ষণিক ফলদায়ক।

লো ব্লাড প্রেসারে খাবার স্যালাইনের পাশাপাশি কার্বোহাইড্রেট এবং গ্লুকোজ খেলেও কিন্তু ভাল উপকার পাওয়া যায়। এছাড়া লো প্রেসার নিয়ন্ত্রণে রাখতে সময় মতো পুষ্টিকর খাবার গ্রহণ এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত।


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১২২৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন