সর্বশেষ
শুক্রবার ৪ঠা শ্রাবণ ১৪২৬ | ১৯ জুলাই ২০১৯

কোমায় থাকা বন্ধুকে ক্লুইভার্টের গোল উৎসর্গ

বুধবার, অক্টোবর ৩, ২০১৮

10.jpg
বিডিলাইভ ডেস্ক :

দুজনের শৈশব-কৈশোরটা কেটেছে একসাথেই। আয়াক্সের যুব দলে খেলেছেন বহু বছর, খেলেছেন মূল দলেও। কাল হয়ত চ্যাম্পিয়নস লিগের ম্যাচে দুজনই থাকতে পারতেন মাঠে। ভাগ্য একজনকে মাঠে রাখলেও আরেকজনকে রেখেছে হাসপাতালের বদ্ধ কেবিনে। তবে মাঠে থাকা জাস্টিন ক্লুইভার্ট কিন্তু ভোলেননি হাসপাতালে থাকা আব্দেল্লাহক নুরিকে।

ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে রোমার হয়ে খেলতে নেমে ক্লুইভার্ট করেছেন চ্যাম্পিয়নস লিগে নিজের প্রথম গোল। সেই গোলের পর নুরির নামের জার্সি উঁচিয়ে ধরে মনে করিয়ে দিয়েছেন সবাইকে, নুরি হাসপাতালে থাকলেও সবসময় আছেন ক্লুইভার্টের সাথেই!

আয়াক্সের হয়ে চ্যাম্পিয়নস লিগ খেলা ও গোলের স্বপ্ন দেখতে ক্লুইভার্ট- নুরি। একই সাথে ইউরোপের সবচেয়ে বড় ক্লাব ফুটবলের আসরে মাঠে নামবেন, এই লক্ষ্যে অনেকদূর এগিয়েও গিয়েছিলেন। নিয়তি অবশ্য অন্য কিছু ভেবে রেখেছিল নুরির জন্য।

২০১৭ সালের ৮ জুলাই ব্রেমেনের বিপক্ষে ম্যাচের সময় কার্ডিয়াক আরিথমিয়ায় আক্রান্ত হয়ে মাটিতে লুটিয়ে পড়েন নুরি, সাথে সাথে তাকে হাসপাতালে নেওয়া হয়। সেদিন আয়াক্স কর্তৃপক্ষ জানিয়েছিল, খুব বেশি বিপদে নেই নুরি। তবে পাঁচদিন পরে জানা যায়, মস্তিষ্কে অতিরিক্ত রক্তক্ষরণের ফলে কোমায় চলে গেছেন নুরি। ২৫ জুলাই দেওয়া হয় সেই দুঃসংবাদটি, আর কখনোই ফুটবল খেলতে পারবেন না নুরি।

নুরির এই ঘটনা যেন কিছুতেই মানতে পারছিলেন না ক্লুইভার্ট। কিছুদিন পরেই ছিল আয়াক্সের চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্বের ম্যাচ। নিসের বিপক্ষে সেই ম্যাচে খেলার কথা ছিল নুরিরও। সেই ম্যাচের আগে ক্লুইভার্ট বলেছিলেন, নুরির জন্যই ম্যাচটা জিততে চান। শেষ পর্যন্ত সেই ম্যাচে জেতা হয়নি আয়াক্সের, চ্যাম্পিয়নস লিগেও যেতে পারেনি তারা।

সেই ঘটনার পর পেরিয়ে গেছে প্রায় দেড় বছর। আয়াক্স ছেড়ে রোমাতে পাড়ি জমিয়েছেন ক্লুইভার্ট। সেখানেও এসেও নুরিকে ভোলেননি, নিয়েছেন নুরির পরা ৩৪ নম্বর জার্সি। লিগে চার ম্যাচ খেলেও গোল পাননি। হয়তো ভাগ্যদেবী ঠিক করে রেখেছিলেন এমনটাই। ক্লুইভার্ট গোল পেলেন সেই চ্যাম্পিয়নস লিগেই, যে চ্যাম্পিয়নস লিগে খেলতে চেয়েছিলে নুরির সাথে।

প্লাজেনের বিপক্ষে ম্যাচে তখন ৩-০ গোলে এগিয়ে রোমা। ৭৩ মিনিটে নিজের প্রথম গোল করেই ছুটে গেলেন ডাগআউটের দিকে। নুরির নাম লেখা জার্সি উঁচিয়ে ধরে উদযাপনটাও করলেন।

গত আগস্টে প্রায় এক বছর পর কোমা থেকে বের হয়ে এসেছে নুরি। একটু আধটু চিনতেও পারছেন পরিবারের সদস্যদের, মুখে ইশারা করে ভাব আদান প্রদানের চেষ্টাও করছেন। নুরি হয়ত কাল দেখেছেন ক্লুইভার্টের গোল উদযাপনটাও। নিজের চ্যাম্পিয়নস লিগ খেলার স্বপ্ন পূরণ হয়নি, সেই আফসোসটা হয়ত বন্ধুর ওই উদযাপন দেখে কিছুটা ঘুচেছে নিশ্চয়ই!  সূত্র: প্যাভিলিয়ন


ঢাকা, বুধবার, অক্টোবর ৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৩০২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন