সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

সৌদিতে ব্যাংক পরিচালনায় নারী

শনিবার, অক্টোবর ৬, ২০১৮

16.jpg
বিডিলাইভ ডেস্ক :

সৌদি আরবে পরিবর্তনের ধারাবাহিকতায় এবার ব্যাংক পরিচালনার দায়িত্বে পেয়েছেন একজন নারী। নারী ব্যবসায়ী লুবনা আল ওলাইয়ানকে নতুন একটি ব্যাংকের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আল আরাবিয়া সূত্রে জানা যায়, সৌদি ব্রিটিশ ব্যাংক ও আলাওয়াল ব্যাংক একীভূত করে নতুন ব্যাংকটি প্রতিষ্ঠা হচ্ছে। লুবনা ২০১৪ সাল থেকে আলওয়াল ব্যাংকের ডেপুটি চেয়ারম্যানের পদে ছিলেন।

সৌদি আরবে কোনো ব্যাংকের চেয়ারম্যানের পদে লুবনাই প্রথম নারী। সৌদি আরবের বাণিজ্যিক পরিমণ্ডলে নারীদের অগ্রদূত হিসেবে পরিচিত লুবনা। যুক্তরাষ্ট্রে শিক্ষিত এই নারী তাদের পারিবারিক কোম্পানির প্রধান। লুবনা ফোর্বস ম্যাগাজিনের জরিপে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী নারীদের তালিকায় রয়েছেন।

ওলায়ন গ্রুপের সিইও লুবনা ওলায়ন ১৯৭৯ থেকে ১৯৮১ সাল পর্যন্ত নিউইয়র্কের মরগান গ্যারান্টি নিউইয়র্কে কাজ করেন এবং আবার ওলায়নের সাথে কাজ করার জন্য সৌদি আরবে ফিরে আসেন।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং ব্যবসা পরিচালনায় ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ অর্জন করেন।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উদ্যোগে রক্ষণশীলতার বেড়াজাল ভেঙে সংস্কারের পথে এগোচ্ছে সৌদি আরব। ইতোমধ্যে সড়কে গাড়ি চালানো, প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখা, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার মতো অধিকার পেয়েছে সৌদি নারীরা।

এবার ব্যাংকের সর্বোচ্চ পদে একজন নারী আসীন হলেও সৌদি আরবে এখনও কোনো নারী নিজে গিয়ে ব্যাংক হিসাব খুলতে পারেন না, এজন্য তার অভিভাবকের অনুমোদন লাগে।


ঢাকা, শনিবার, অক্টোবর ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭২২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন