সর্বশেষ
বৃহঃস্পতিবার ৩রা কার্তিক ১৪২৫ | ১৮ অক্টোবর ২০১৮

মুনের মালিকের পাওনা ৯৯ কোটি টাকা পরিশোধের নির্দেশ

সোমবার, অক্টোবর ৮, ২০১৮

High_Court_120181008110942.jpg
বিডিলাইভ ডেস্ক :

পুরান ঢাকার ওয়াইজঘাট এলাকার আলোচিত মুন সিনেমা হলের মালিককে আগামী ৮ ডিসেম্বরের মধ্যে ক্ষতিপূরণের ৯৯ কোটি টাকা পরিশোধের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

এই টাকা বরাদ্দ দেবে অর্থ মন্ত্রণালয় এবং মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের মাধ্যমে হল মালিককে পরিশোধ করা হবে।

সোমবার (৮ অক্টোবর) সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এই আদেশ দেন। মুন সিনেমা হলের মালিকানা নিয়ে মামলার পরই সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিলের রায় এসেছিলো উচ্চ আদালত থেকে।

মামলার বিবরণ থেকে জানা গেছে, মুন সিনেমা হলের মূল মালিক ছিলো ইটালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেড নামের একটি কোম্পানি। মুক্তিযুদ্ধের সময় ওই সম্পত্তি 'পরিত্যক্ত' ঘোষণা করা হয় এবং পরে শিল্প মন্ত্রণালয় ওই সম্পত্তি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অধীনে দেয়।

এরপর ১৯৭৭ সালে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান সামরিক ফরমান ঘোষণা করেন। এতে বলা হয়, সরকার কোনো সম্পত্তি পরিত্যক্ত ঘোষণা করলে আদালতে তা চ্যালেঞ্জ করা যাবে না। এরপর ২০০০ সালে সামরিক ফরমানের বিরুদ্ধে হাইকোর্টে রিট করলে সংবিধাদের পঞ্চম সংশোধনী বাতিল হয়। এ রায় আপিল বিভাগেও বহাল থাকে।

একইসঙ্গে ৯০ দিনের মধ্যে মুন সিনেমা হল ইটালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেডকে ফেরত দিতে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টসহ সরকারকে নির্দেশ দেন আদালত।


ঢাকা, সোমবার, অক্টোবর ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১২৬০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন