সর্বশেষ
রবিবার ৬ই কার্তিক ১৪২৫ | ২১ অক্টোবর ২০১৮

ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে আসছে 'হারিকেন মাইকেল'

বুধবার, অক্টোবর ১০, ২০১৮

12.jpg
বিডিলাইভ ডেস্ক :

হারিকেন মাইকেল আরো ঘনিভূত হয়ে ক্যাটাগরি ৩ ঝড়ের রূপ নিয়ে ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে আসছে। এদিকে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় এ রাজ্যের গভর্নর ‘ভয়ঙ্কর’ এ ঝড়ের আঘাত থেকে বাঁচতে দ্রুত প্রস্তুতি নেয়ার ব্যাপারে বাসিন্দাদের সতর্ক করে দিয়েছেন।

আজ বুধবার হারিকেন মাইকেল বর্তমানে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে।

জাতীয় হারিকেন কেন্দ্র (এনএইচসি) জানায়, ঝড়টি বুধবার বিকেল নাগাদ আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। এটি প্রচন্ড শক্তিশালী ঝড়ে রূপ নেয়ায় জনজীবনের জন্য তা বড় ধরণের হুমকি হিসেবে দেখা দিয়েছে এবং এর প্রভাবে বৃষ্টিপাত হচ্ছে।

ফ্লোরিডার গভর্নর রিক স্কট বলেন, ‘হারিকেন মাইকেল একটি ‘ভয়ঙ্কর’ ঝড়ে পরিণত হয়েছে। তিনি এটি মোকাবেলায় ন্যাশনাল গার্ডের ২ হাজার ৫শ' সদস্যকে প্রস্তুত রাখা হয়েছে।

স্কট আরো বলেন, ‘হারিকেন মাইকেল একটি বড় ধরনের হুমকি হিসেবে দেখা দিয়েছে। ফলে লোকজনকে এই মর্মে সতর্ক করে দেয়া হয়ে যে বিগত কয়েক দশকের মধ্যে ফ্লোরিডায় যতগুলো ঝড় আঘাত হেনেছে এটি সেগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী হতে পারে বলে ধারণা করা হচ্ছে।'

পানামা সিটি বিচ দমকল বিভাগ প্রধান ল্যারি কোচ বাসিন্দাদের নিরাপদ স্থানে চলে যাওয়ার আহবান জানিয়েছেন। তিনি বলেন, 'এরপরও সেখানে কেউ থেকে যাওয়ার সিদ্ধান্ত নিলে চূড়ান্ত পর্যায়ে আমরা সেখানে অভিযান চালিয়ে তাদেরকে সরিয়ে নেব।’

তিনি আরো বলেন, 'আপনারা নিরাপদ থাকতে দ্রুত এ স্থান ত্যাগ করুন।'

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন পরিস্থিতিতে ফ্লোরিডা রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সেখানে ত্রাণ কার্যক্রম চালাতে কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার অর্থ ছাড় এবং সহযোগিতা প্রদান করেছেন।


ঢাকা, বুধবার, অক্টোবর ১০, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৮৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন