সর্বশেষ
বৃহঃস্পতিবার ৩রা কার্তিক ১৪২৫ | ১৮ অক্টোবর ২০১৮

পাসপোর্ট র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ পেছালো বাংলাদেশ

বৃহস্পতিবার, অক্টোবর ১১, ২০১৮

passport-20180730142614.jpg
বিডিলাইভ ডেস্ক :

২০১৮ সালের বৈশ্বিক পাসপোর্ট র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ পিছিয়ে ১০০তে অবস্থান করছে বাংলাদেশ। গত বছর বাংলাদেশ এই তালিকার ৯৫তম অবস্থানে ছিল। ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ গমনের ওপর জরিপে এ র‌্যাংকিং করা হয়েছে।

বাংলাদেশ ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ সুবিধা পায় শুধু পাসপোর্টের মাধ্যমে।

যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনাবিষয়ক সংস্থা হ্যানলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্সের সম্প্রতি করা পাসপোর্ট ইনডেক্স থেকে এসব তথ্য পাওয়া গেছে।

এ র‌্যাংকিংয়ে বাংলাদেশের সঙ্গে অবস্থান করছে লেবানন, ইরান ও কসোভো। এ দেশগুলোর নাগরিকরাও বিনা ভিসায় ৪১টি দেশে ভ্রমণের সুবিধা পান।

হ্যানলি অ্যান্ড পার্টনার্সের র‌্যাংকিংয়ে বলা হয়, গতবছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৫ এ। তখন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ৩৮টি দেশে ভ্রমণের সুবিধা পাওয়া যেতো।

র‌্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করছে এশিয়ার দেশ জাপান। দেশটির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই বিশ্বের ১৯০টি দেশে ভ্রমণ করা যায়। গতবছর জাপানের বৈশ্বিক অবস্থান ছিল পাঁচ।

জাপানের পরেই এ র‌্যাংকিংয়ে অবস্থান করছে সিঙ্গাপুর। দেশটির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ১৮৯টি দেশে ভ্রমণের সুযোগ পাওয়া যায়।

এরপর র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে যৌথভাবে রয়েছে ফ্রান্স, জার্মানি, দক্ষিণ কোরিয়া। প্রত্যেকটি দেশের নাগরিকরা ভিসা ছাড়াই ১৮৮টি দেশে ভ্রমণের সুবিধা পান।

ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে কোন দেশের নাগরিক কতোটা দেশে ভ্রমণ করতে পারেন, তার ওপর নির্ভর করে হ্যানলি পাসপোর্ট ইনডেক্স করা হয়। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) উপাত্তের ভিত্তিতে এ র‌্যাংকিং করা হয়েছে।


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৮৬৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন