সর্বশেষ
শুক্রবার ৪ঠা কার্তিক ১৪২৫ | ১৯ অক্টোবর ২০১৮

ফ্লোরিডায় শক্তিশালী হারিকেন মাইকেলের আঘাত

বৃহস্পতিবার, অক্টোবর ১১, ২০১৮

image-21658-1539211673-131979.jpg
বিডিলাইভ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হেনেছে ৪ মাত্রার শক্তিশালী হারিকেন মাইকেল। এতে এখন পর্যন্ত একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

পরিস্থিতি বিবেচনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। এদিকে মাইকেলকে বড় ধরনের দুর্যোগ আখ্যা দিয়ে, দুর্গত এলাকায় পুরোদমে ত্রাণ তৎপরতা শুরু করতে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (১০ অক্টোবর) স্থানীয় সময় দুপুর দুইটার দিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানে গত একশ' বছরের মধ্যে সবচেয়ে বেশি প্রলয়ঙ্কারী হারিকেন মাইকেল। ঘণ্টায় ১৫৫ মাইল বেগে আঘাত হানা মাইকেলের কারণে লণ্ডভণ্ড হয়ে যায় ফ্লোরিডার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ফ্যানহানডেল।

হারিকেনের আঘাতে ক্ষতিগ্রস্থ হয়েছে বহু বাড়ি-ঘর এবং রাস্তাঘাট। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, মাইকেলের প্রভাবে ফ্লোরিডায় ব্যাপক ভূমিধস হয়েছে। তবে দুর্যোগের আগেই বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

অন্যদিকে ফ্লোরিডার গভর্নর রিক স্কট জানিয়েছেন, ভয়াবহ হারিকেনের ছোবলে উপকূলীয় অঞ্চলে অকল্পনীয় ক্ষতি হয়েছে।

এর আগে হারিকেনের আগাম সতর্কতা হিসেবে ফ্লোরিডার প্রায় চার লাখ বাসিন্দাকে নিরাপদে আশ্রয় নিতে বলা হয়। বন্ধ করে দেওয়া হয় শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসায়িক কেন্দ্র।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া দফতর জানিয়েছে, ভারী বৃষ্টি ঝড়িয়ে হারিকেনটি পশ্চিম উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে। এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে হারিকেন 'ফ্লোরেন্স'র আঘাতে প্রাণহানিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩০৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন