সর্বশেষ
বৃহঃস্পতিবার ৩রা কার্তিক ১৪২৫ | ১৮ অক্টোবর ২০১৮

শাওমির সেরা পাঁচ ফোন

বৃহস্পতিবার, অক্টোবর ১১, ২০১৮

resizer.jpg
বিডিলাইভ ডেস্ক :

স্মার্টফোনের বাজারে শাওমির জনপ্রিয়তা তুঙ্গে। বাজেট ও মিডরেঞ্জ সেগমেন্টে চীনের এই কোম্পানির একাধিক স্মার্টফোন রয়েছে। জেনে নিন শাওমির সেরা পাঁচ ফোনের খোঁজ।

রেডমি সিক্স এ
শাওমির রেডমি সিক্স এ ফোনে রয়েছে ৫.৪৫ ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে। ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৮:৯ ডিসপ্লে। নতুন এই ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও এ১১ চিপসেট। ২ জিবি র‌্যামের এই ফোনে রয়েচে ১৬ জিবি স্টোরেজ। ছবির জন্য ফোনে রয়েছে ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। দুটি ক্যামেরাতেই থাকবে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স সাপোর্ট। ব্যাকআপের জন্য এই ফোনে ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে।

রেডমি ওয়াই টু
রেডমি ওয়াই টু ফোনে আছে ৫.৯৯ ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে। এই ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৮:৯। ফোনটিতে রয়েছে জনপ্রিয় স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর। ৩ ও ৪ জিবি র‌্যাম ভার্সনে ফোনটি পাওয়া যাচ্ছে। এর স্টোরেজ ৩২ ও ৬৪ জিবি। ছবির জন্য ফোনটিতে রয়েছে ডুয়েল ক্যামেরা সেট আপ। এই ফোনের প্রাইমারি ক্যামেরাটি ১২ মেগাপিক্সেলের। সঙ্গে রয়েছে ৫ মেগাপিক্সেল সেকেন্ডারি ক্যামেরা। আর রয়েছে সেলফি তোলার জন্য একটি ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স সাপোর্ট থাকবে এই ক্যামেরায়। এই ফোনের ব্যাটারি ৩০৮০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের।

রেডমি সিক্স প্রো
রেডমি সিক্স প্রোতে রয়েছে ৫.৮৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে। এই ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৯:৯। ডিসপ্লের উপরে থাকছে একটি কালো নচ। ফোনটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর রয়েছে। সঙ্গে আছে অ্যাড্রিনো ৫০৬ গ্রাফিক্স প্রসেসিং ইউনিট। ৩ ও ৪ জিবি র‌্যাম ভার্সনে ফোনটি পাওয়া যাচ্ছে। এর স্টোরেজ ৩২ ও ৬৪ জিবি। ছবির জন্য এতে রয়েছে ডুয়েল রিয়ার ক্যামেরা সেট আপ। এই ফোনের প্রাইমারি সেন্সর ১২ মেগাপিক্সেলের। সেকেন্ডারি সেন্সর ৫ মেগাপিক্সেলের। সেলফির জন্য আছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। ফোনটিতে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে।

রেডমি নোট ৫ প্রো
ডুয়েল সিমের এই ফোনে আছে ৫.৯৯ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে। এই ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৮:৯। ফোনের ভেতরে থাকছে একটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩৬ চিপসেট। ৪ ও ৬ জিবি র‌্যাম ভার্সনে ফোনটি পাওয়া যাবে। ছবির জন্য এই ফোনে রয়েছে ডুয়েল রিয়ার ক্যামেরা সেট আপ। এই ক্যামেরায় থাকছে ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ৫ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর। এছাড়াও এই ফোনের সামনে রয়েছে একটি ২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। ফোনটিতে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে।

পোকো এফ ওয়ান
শাওমির জনপ্রিয় ফোন পোকো এফওয়ানে রয়েছে ৬.১ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে। ফোনটি প্লাস্টিক পলিকার্বোনেট দিয়ে বানানো হয়েছে। তবে হাই এন্ড ৮ জিবি র‌্যাম ভেরিয়েন্টে কেভলার ব্যাক ব্যবহার হয়েছে। যা অন্য মেটিলিয়ালের থেকে একটু বেশি মজবুত। ফোনটিতে লিকুইড কুলিং সিস্টেম ব্যবহার হয়েছে। ফোনের ভেতরে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর। ৬ ও ৮ জিবি র‌্যাম ভার্সনে ফোনটি পাওয়া যাচ্ছে।

ছবি তোলার জন্য এই ফোনে ডুয়েল ক্যামেরা আছে। এই ফোনের ডুয়েল ক্যামেরায় একটি ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও একটি ৫ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর রয়েছে। সেলফি তোলার জন্য আছে একটি ২০ মেগাপিক্সেলের ক্যামেরা। ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি সমৃদ্ধ এই ফোনে ফার্স্ট চার্জি টেকনোলজি ব্যবহৃত হয়েছে।


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৩২৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন