সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

পাসপোর্টের রঙ যা বলে

রবিবার, অক্টোবর ১৪, ২০১৮

16.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিদেশ ভ্রমণের সময় হাতে থাকা ছোট একটি বই আপনার সম্পর্কে অনেক কিছু বলে দেয়। এটাই মূলত আপনার পরিচয়। এই ছোট বইয়ের রঙ দেখেও আপনার সম্পর্কে অনেক কিছু ধারণা করা যায়। বিশেষ করে আপনি কোন দেশ বা কোন অঞ্চল থেকে এসেছে সেটা বলে দেয় পাসপোর্টের রঙ।

পাসপোর্টের রঙ নিয়ে আন্তর্জাতিক কোনও নীতিমালা নেই। তারপরও প্রতিটি দেশ বা অঞ্চল তাদের সংস্কৃতি, রাজনীতি, ধর্মীয় বিশ্বাস ইত্যাদির ভিত্তিতে পাসপোর্টে রঙ ব্যবহার করে বলে জানিয়েছে ব্রিটিশ পাসপোর্ট তৈরি কারক প্রতিষ্ঠান ডে লা রু।

প্রতিষ্ঠানটির মতে, ইসলামিক দেশগুলো নিজেদের ধর্মের সাথে সঙ্গতি রেখে সবুজ পাসপোর্ট ব্যবহার করে। ইকোনোমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস- এর সদস্য দেশগুলোও সবুজ রঙয়ের পাসপোর্ট ব্যবহার করে।

কিছুটা লালচে রঙয়ের পাসপোর্ট ব্যবহার পছন্দ করে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো। একই ধরনের পাসপোর্ট ব্যবহার করে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য হতে চায় এমন দেশগুলোও, যেমন তুরস্ক।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে বিভিন্ন রঙয়ের পাসপোর্ট প্রচলিত ছিল। বর্তমানে চালু আছে নীল পাসপোর্ট। দ্য ইকোনোমিস্টের মতে, দেশটির পতাকার সাথে মিলিয়ে পাসপোর্টের এমন রঙ চালু করা হয়েছে। ক্যারিবিয়ান এবং দক্ষিণ আমেরিকার দেশগুলো বিশেষ করে ব্রাজিল, আর্জেন্টিনা এবং উরুগুয়ে নীল রঙয়ের পাসপোর্ট ব্যবহার করে।

কিছু সংস্থার আবার নিজস্ব রঙয়ের পাসপোর্ট রয়েছে। ইন্টারপোল সদস্যরা কালো রঙয়ের পাসপোর্ট ব্যবহার করে। অন্যদিকে জাতিসংঘের পাসপোর্ট হালকা নীল। জাতিসংঘ শান্তিরক্ষীদের হেলমেটের রঙয়ের সাথে মিলিয়ে তাদের পাসপোর্টের রঙও নীল রাখা হয়েছে।


ঢাকা, রবিবার, অক্টোবর ১৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন