সর্বশেষ
শুক্রবার ১৩ই বৈশাখ ১৪২৬ | ২৬ এপ্রিল ২০১৯

খাশোগি হত্যা নিয়ে মুখ খুলল সৌদি

রবিবার, অক্টোবর ১৪, ২০১৮

Jamal-Khashoggi.jpg
বিডিলাইভ ডেস্ক :

সাংবাদিক জামাল খাশোগির অন্তর্ধানের ১১ দিনের মাথায় শুক্রবার প্রথমবারের মতো বিষয়টি নিয়ে কথা বললেন সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সউদ বিন নায়েফ বিন আবদুল আজিজ। দেশটি বলছে, এগুলো ‘মিথ্যাচার ও ভিত্তিহীন অভিযোগ’।

সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা এ ঘটনার প্রকৃত সত্য উদঘাটনে আগ্রহী। তবে খুনের নির্দেশনা-সংক্রান্ত খবরগুলো ভিত্তিহীন।

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকেই নিখোঁজ থাকা সাংবাদিক জামাল খাশোগিকে কনস্যুলেটের ভেতরে হত্যা করার অভিযোগ সৌদি প্রথম থেকেই নাকচ করে আসছে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক তুর্কি কর্মকর্তারা জানিয়েছেন- এমন কয়েকটি অডিও-ভিডিও রেকর্ড তাদের হাতে রয়েছে যা থেকে এটা প্রমাণ করা সম্ভব যে, খাশোগিকে সৌদি কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে। কেননা, সেখানে যে কথাবার্তা শোনা গেছে তা থেকে পরবর্তী ঘটনাপ্রবাহ অনুমান করা অসম্ভব কিছু নয়।

সৌদি আরবের একটি রাষ্ট্রীয় কিলিং স্কোয়াড তাকে খুন করে লাশ টুকরো টুকরো করে ফেলে।

বিবিসির সঙ্গে আলাপকালে খাশোগির অন্তর্ধান নিয়ে উদ্বেগ জানিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন- আন্তর্জাতিক সম্প্রদায়ের এই বার্তা দেয়া জরুরি যে, এমন কিছু ঘটতে পারে না। তবে সেদিনের প্রকৃত ঘটনা খুঁজে বের করাটা গুরুত্বপূর্ণ।

সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসঙ্ঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন দেশ ও সংস্থা।


ঢাকা, রবিবার, অক্টোবর ১৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৬৪৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন