সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

ফের ইসির বৈঠক বর্জন করলেন মাহবুব তালুকদার

সোমবার, অক্টোবর ১৫, ২০১৮

16.jpg
বিডিলাইভ ডেস্ক :

জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশনে বৈঠক চলছে। বৈঠকের কিছুক্ষণের মধ্যেই মত প্রকাশের স্বাধীনতা না থাকায় নোট অব ডিসেন্ট দিয়ে সভা থেকে বের হয়ে আসেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

আজ সোমবার বেলা ১১টায় ইসি সচিবালয়ের সভা কক্ষে প্রধান নির্বাচন কমিশনার কে. এম নুরুল হুদার সভাপতিত্বে এই বৈঠক শুরু হয়।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে এ বৈঠকে বসে নির্বাচন কমিশন (ইসি)। বেরিয়ে আসার কারণ জানতে চাইলে মাহবুব তালকুদার গণমাধ্যমকে বলেন, 'আমি এ বিষয়ে কিছু বলব না।' নোট অব ডিসেন্ট দিয়েছি। সভা বর্জন করেছি।

নোট অব ডিসেন্টে তিনি লিখেছেন, 'নির্বাচন কমিশন কোনোভাবেই আমার অধিকার খর্ব করতে পারে না, বাক স্বাধীনতা ও ভাব প্রকাশের স্বাধীনতা আমার সংবিধান প্রদত্ত মৌলিক অধিকার। এমতাবস্থায় অনন্যোপায় হয়ে আমি নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে নোট অব ডিসেন্ট প্রদান করছি এবং প্রতিবাদ স্বরূপ কমিশন সভা বর্জন করছি।'

মাহবুব তালুকদার লিখেছেন, কমিশন সভায় তাকে বক্তব্য উপস্থাপন করতে না দেওয়ার বিষয়ে কমিশনারদের ‘অভিন্ন অবস্থান’ তাকে ‘বিস্মিত ও মর্মাহত’ করেছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ‘সুষ্ঠু নির্বাচনের স্বার্থে’ ৫ দফা প্রস্তাব নিয়ে সভায় বক্তব্য দিতে চেয়েছিলেন মাহবুব তালুকদার। কিন্তু সেই সুযোগ না পাওয়ায় ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে তিনি বেরিয়ে যান।

মাহবুব তালুকদার সভা থেকে বেরিয়ে গেলেও সভার কাজ চলছে। সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা, নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী, কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদ ও অন্যান্য কর্মকর্তারা বৈঠকে উপস্থিত আছেন।

এর আগে, গত ৩০ আগস্ট মাহবুব তালুকদার কমিশনের ৩৫তম সভায় ইভিএম এর বিরোধিতা করে সভা বর্জন করেছিলেন। তখন এই খবর প্রকাশ পেলে তোলপাড় শুরু হয়। এরপর সংবাদ সম্মেলন করে সভা বর্জন করার কারণ জানান মাহবুব তালুকদার।

জানা যায়, বিভিন্ন বিষয়ে মতের মিল না হওয়ায় এবং তার মতামতের যথাযথ মূল্যায়ন না করায় নোট অব ডিসেন্ট দিয়েছেন তিনি। সভা শুরুর ১০ মিনিট পর  সভা বর্জন করে নিজের রুমে চলে আসেন তিনি।


ঢাকা, সোমবার, অক্টোবর ১৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৭৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন