সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

বাসাবাড়িতে বাড়ছে না গ্যাসের দাম

বুধবার, অক্টোবর ১৭, ২০১৮

8.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাসাবাড়ির গ্যাসের দাম আপাতত বাড়ছে না। ভোক্তা পর্যায়ে গ্যাসের বিদ্যমান মূল্যহার পরিবর্তন না করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, 'গ্যাসের উৎপাদন, এলএনজি আমদানি, সঞ্চালন ও বিতরণ ব্যয় বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সার্বিক বিষয় বিবেচনা করে ভোক্তা পর্যায়ে বিদ্যমান মূল্যহার পরিবর্তন না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।'

এতে আরও বলা হয়, ডিস্ট্রিবিউশন চার্জসহ ভোক্তা পর্যায়ে গ্যাসের দাম বৃদ্ধির জন্য তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড ও সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড কমিশনে পৃথক পৃথক আবেদন করে।

কমিশন মূল্য বৃদ্ধির আবেদনসমূহ পরীক্ষা-নিরীক্ষা শেষে গত ১১, ১২, ১৯, ২০, ২১ এবং ২৫ জুন তারিখে গণশুনানির আয়োজন করে। গ্যাসের উৎপাদন, এলএনজি আমদানি, সঞ্চালন ও বিতরণ ব্যয় বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সার্বিক দিক বিবেচনা করে বাংলাদেশ এনার্জি রেগুলটরি কমিশন আইন, ২০০৩ এর ধারা ২২ (খ) ও ৩৪ প্রদত্ত ক্ষমতাবলে কমিশন ভোক্তা পর্যায়ে বিদ্যমান মূল্যহার পরিবর্তন না করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

কমিশন আরো জানায়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ কর্তৃক জারিকৃত এসআরও এর মাধামে ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখ হতে এলএনজি আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়েছে।

এছাড়া, উক্ত বিভাগ কর্তৃক জারিকৃত ৩ অক্টোবর ২০১৮ তারিখের পৃথক দু’টি এসআরও এর মাধ্যমে ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখ হতে প্রাকৃতিক গ্যাসের উৎপাদন পর্যায়ে সম্পূরক শুল্ক এবং আমদানি পর্যায়ে অগ্রিম কর ও অগ্রিম মূসক প্রত্যাহার করা হয়েছে। এ প্রেক্ষাপটে বিদ্যমান ‘গ্যাস মূল্যহার বণ্টন’ বিবরণী সংশোধন করে কমিশন আদেশ জারি করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।


ঢাকা, বুধবার, অক্টোবর ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৭৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন