সর্বশেষ
বৃহঃস্পতিবার ৮ই অগ্রহায়ণ ১৪২৫ | ২২ নভেম্বর ২০১৮

পুজোর মুডে কঠিন ভরাডুবি বলিউডে!

বুধবার, অক্টোবর ১৭, ২০১৮

20.jpg
বিডিলাইভ ডেস্ক :

গত শুক্রবার চারটি ছবি মুক্তি পেয়েছে বলিউডে। ‘জালেবি’, ‘হেলিকপ্টার ইলা’, ‘তুম্বাদ’ এবং ‘ফ্রাই ডে’— একই দিনে রিলিজ করেছে। কিন্তু এগুলির কোনওটিই এখনও পর্যন্ত সেভাবে মুখ তুলে দাঁড়াতে পারেনি বলিউডে।

এমনকি হিসেব বলছে, ভাল ব্যবসা করেছে এমন ছবির প্রথম সপ্তাহের কালেকশনের থেকেও কম এই চারটি ছবির প্রথম সপ্তাহের সম্মিলিত কালেকশন।

আনন্দবাজার পত্রিকার প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, রিয়া চক্রবর্তী এবং বরুণ মিত্র অভিনীত ‘জালেবি’ ছবিটির তিন দিনের শেষে কালেকশন ১ কোটি ৬৫ লক্ষ টাকার কাছাকাছি। শুক্রবারে ৪০ লক্ষ, শনিবার ৬০ লক্ষ এবং রোববারে ৬৫ লক্ষ টাকার মতো ব্যবসা করেছে ‘জালেবি’।

তবে যদি মনে করেন, ‘জালেবি’ ছবিতে তো সেই অর্থে কোনও বড় স্টার নেই। অর্থাৎ, সেই অনুপাতে ভালই ব্যবসা করেছে ‘জালেবি’। কিন্তু তথাকথিত বড় তারকারা রয়েছেন যে ছবিতে সেই ছবির ব্যবসার অঙ্কও এক্কেবারেই চোখে পড়ার মতো নয়।

‘হেলিকপ্টার ইলা’ ছবিতে মুখ্য ভূমিকায় রয়েছেন কাজল। সেই হেলিকপ্টারেরও যেন মনে হচ্ছিল তেল একদমই শেষ পর্যায়ে। শুক্রবারে ‘হেলিকপ্টার ইলা’ মাত্র ৭৫ লক্ষ টাকার মতো ব্যবসা করতে সক্ষম হয়েছে। আর শনি ও রোববারে যথাক্রমে ১ কোটি ১০ লক্ষ এবং ১ কোটি ৩০ লক্ষ টাকা ঝুলিতে সংগ্রহ করতে পেরেছে। শুরুর দিনগুলোতে মোটের উপর ‘হেলিকপ্টার ইলা’র সংগ্রহ ৩ কোটি ১৫ লক্ষ টাকা।

কথা হচ্ছে ‘তুম্বাদ’ ছবিটি নিয়ে। ‘তুম্বাদ’ ছবিটির ভিজুয়ালাইজেশন নিয়ে। চুলচেরা বিশ্লেষণ চলছে, কী এমন ছবি, যা তৈরি করতেই লেগে গেল ছটা বছর? দুই নামজাদা পরিচালক আনন্দ এল রাই এবং আনন্দ গান্ধীর নামও জুড়ে রয়েছে এই ছবির সঙ্গে। শুক্রবার থেকে রোববার অবধি ‘তুম্বাদ’ ছবিটির কালেকশন ২ কোটি ৭৫ লক্ষ টাকা।  তবে সমালোচকদের তীব্র প্রশংসা কুড়িয়েছে এই ‘তুম্বাদ’।

গোবিন্দা অভিনীত ‘ফ্রাই ডে’ ছবিটি পুরোপুরিই মুখ থুবড়ে পড়েছে। সোমবার অবধি ‘ফ্রাই ডে’ মাত্র ১ কোটি ১০ লক্ষ টাকার ব্যবসা করেছে। প্রথম দিনেই গোবিন্দার এই ছবিটি মাত্র ২৫ লক্ষ টাকার ব্যবসা করতে পেরেছিল।

এই চারটি ছবি মিলিয়ে এই সপ্তাহান্তে বক্স অফিসে মোট হিসেব দাঁড়াচ্ছে ৮ কোটি ৬৫ লক্ষ টাকা।

২০১৮ সালে সব থেকে বেশি ব্যবসা করেছে যে ছবিগুলি, সেই তালিকায় ১০ নম্বরে রয়েছে ‘ভিরে দি ওয়েডিং’। আর প্রথম দিনেই সেই ছবির ব্যবসার অঙ্ক ১০ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছিল। অর্থাৎ, গত সপ্তাহের চারটি ছবির মিলিত অঙ্কও ছাড়িয়ে গিয়েছিল ‘ভিরে দি ওয়েডিং’।

ফিল্ম ট্রেড অ্যানালিস্ট অতুল মোহনের কথায়, 'ফেস্টিভ মুডে এটাই এখন ট্রেন্ড। কোনও ছবি যদি সত্যিই স্পেশ্যাল হয়, তা হলে আলাদা কথা। কিন্তু সচরাচর পরিচালকেরা এমন উৎসবের সময়ে ছবি রিলিজই করতে চান না। গুজরাতে সকলে ডান্ডিয়া নিয়ে মেতে রয়েছেন, উত্তরে নবরাত্রি, কলকাতায় সকলে দুর্গাপুজো নিয়ে মত্ত রয়েছেন, তা হলে ছবিটা দেখবেন কখন? আর তা ছাড়া সিনেমাই কিন্তু বিনোদনের একমাত্র রসদ নয়।'

তবে ‘তুম্বাদ’ ছবিটির কথা বলতে ভোলেননি অতুল। তার কথায়, 'কোয়ালিটিও ছবির একটা বড় বিষয়। আর যে কারণে ‘তুম্বাদ’ ছবিটি সমালোচকদের ভূয়সী প্রশংসা কুড়িয়েছে। কিন্তু মুশকিলটা হচ্ছে, ছবিতে কোনও নামজাদা তারকা নেই সেই অর্থে। সে ভাবে হলও পাচ্ছে না ‘তুম্বাদ’ আর বক্স অফিসে কঠিন লড়াই করতে হচ্ছে।'

এখন চোখ আগামি সপ্তাহটাই। 'নমস্তে ইংল্যান্ড' এবং 'বাধাই হো' দু’টি ছবি মুক্তি পেতে চলেছে আগামি শুক্রবার। আর এই দুই ছবি নিয়ে একরাশ প্রত্যাশা রয়েছে দর্শক মনে।


ঢাকা, বুধবার, অক্টোবর ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫২৯৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন