সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

রাতে কর্মক্ষেত্রে যা খাবেন

মঙ্গলবার, অক্টোবর ২৩, ২০১৮

14.jpg
বিডিলাইভ ডেস্ক :

দিনের বদলে রাতে অফিস যাওয়া দেখে এখন আর কেউ অবাক হয় না। পুরুষদের পাশাপাশি অনেক নারীও আজকাল নাইট শিফটে কাজ করে থাকেন। মিডিয়া, ইনফরমেশন সেন্টার ও ইভেন্ট ম্যানেজমেন্ট এর প্রফেশন ফিল্ডে যারা কাজ করেন, রাত জেগে কাজ করাটা তাদের দৈনন্দিন রুটিনের অন্তর্গত।

তবে নাইট শিফটে কাজ করা কিন্তু বিশাল ঝক্কির একটা ব্যাপার। স্বভাবতই মানবদেহ রাতের বেলা ঘুমের জন্য প্রকৃতি প্রদত্ত নিয়মে আবদ্ধ। তাই নাইট শিফটের কাজ যেমন ক্লান্তিকর, তেমনি কষ্ট সাধ্য। তাই রাতে কাজ করলে খাওয়া দাওয়ার দিকে বিশেষ ভাবে নজর দেওয়া প্রয়োজন।

জেনে নিন রাতে কর্মক্ষেত্রে যে খাবার সম্পর্কে-

দিন শুরু করুন ডিনারে:

সাধারণত আমরা ব্রেকফাস্ট দিয়ে দিন শুরু করি কিন্তু রাতের কর্মীদের ডিনার দিয়ে শুরু করাই ভালো। রাত সাড়ে ৭টা থেকে ৮টার মধ্যে ডিনার করে নিন। মাঝরাত অবধি খাবার ফেলে রাখবেন না। যদি বিকেল ৪ থেকে ৫টা নাগাদ আপনার দিন শুরু হয় আর রাত ২টা নাগাদ শেষ হয় তা হলে রাত ৮টার মধ্যে খাবার খেতেই হবে।

হালকা ডিনার খান:

অনেকেরই ডিনারের পরে ঘুম পায়। সে ক্ষেত্রে হালকা যেমন সবজি, ব্রাউন রাইস, ডাল, বা গ্রিলড চিকেন স্টেক চলতে পারে। প্রোটিন ও ফাইবারে সমৃদ্ধ খাবার খান।

তৈলাক্ত খাবার বর্জন করুন:

ভাজাভুজিতে শুধু পেটই ফাঁপে না, আপনার ওজনও বাড়ে। রাতে হজম ব্যবস্থা নিষ্ক্রিয় থাকে ফলে তৈলাক্ত খাবারে গ্যাসট্রিক বাড়তে পারে।

বাদাম খান:

রাতে খিদে পাওয়া স্বাভাবিক। তেমন হলে রোস্টেড চানা, বাদাম, আমন্ড জাতীয় খাবার খান। এতে খিদে মরবে, ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

অতিরিক্ত ক্যাফেইন থেকে বিরত থাকুন:

রাতে জেগে থাকার জন্য অনেকে কাপের পরে কাপ চা-কফি খান। এতে শরীরের উপকার তো হয় না, বরং ক্ষতি করে। রাতে বেশি করে পানি, ফলের রস খান।

এক চা চামচ ঘি বা মাখন খান:

আয়ুর্বেদ মতে রাতে জাগলে শরীর শুষ্ক হয়ে যায়, এই এক চামচ ঘি শরীরের পানির ভারসাম্য বজায় রাখে।


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন