সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

সাতক্ষীরায় কুয়াশার চাদরে ঘেরা শীতের আমেজ

সোমবার, অক্টোবর ২৯, ২০১৮

7.jpg
সাতক্ষীরা প্রতিনিধি :

তারিখের হিসাবে এখনও শীত আসেনি। কিন্তু গ্রাম থেকে নগর, সব জায়গায়ই যেন শীতের আয়োজন। বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির প্রক্রিয়া চলছে, সেই মেঘে ছেয়ে গেছে সারাদেশের আকাশ। তাই তাপমাত্রা কমে গিয়ে হঠাৎ করেই যে শীতের আমেজ প্রকৃতিতে।

এর ভিতর সাতক্ষীরা শহরসহ গ্রাম্য এলাকাগুলোতে দেখা দিয়েছে শীতের আভাস । গ্রামের পথে পথে শিশির ভেজা ঘাসে, আমনের ক্ষেতে গেলে সকালের নরম রোদ। কুয়াশার জাল ঘেরা সকাল-সন্ধ্যার রহস্য। আর্দ্রতা হারাচ্ছে বাতাস, খসখসে হচ্ছে ত্বক। শুরু হয়েছে পাতা ঝড়ার দিন।

ক্যালেন্ডারের হিসাবে এখন হেমন্ত। কার্তিকের ১৪ তারিখ। শীতের ঋতু পৌষ ধরা দিতে ঢের দেরি। আবহাওয়াবিদের হিসেবে এখন তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। গতকাল রোববার দেশের এ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেতুলিয়ায়।

আবহাওয়া অফিসের মতে, আগামী তিনদিন দিনের তাপমাত্রা আরও কমতে থাকবে । তিনদিন পর দিনের তাপমাত্রা একটু বাড়বে, তবে রাতের তাপমাত্রা কমতে থাকবে।'

সাতক্ষীরা দীপালোক একাডেমির সংগীত শিক্ষক পলাশ মজুমদার বলেন, 'বাইরে বের হতে এখন ফুল হাতা জামা পরতে হয় । রাতে গায়ে কাঁথা জড়াতে হয়। হঠাৎ আবহাওয়া পরিবর্তন হওয়ায় একটু ঠাণ্ডাজনিত সমস্যায় ভুগছি।'

সাতক্ষীরা থেকে,জি এম কামরুজ্জামান।


ঢাকা, সোমবার, অক্টোবর ২৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৮১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন