সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

বাতের ব্যথায় যেসব খাবার এড়িয়ে চলবেন

মঙ্গলবার, নভেম্বর ৬, ২০১৮

66.JPG
বিডিলাইভ ডেস্ক :

অনেকেরই বাতের ব্যথা রয়েছে। শরীর ব্যথা বিশেষ করে যে কোনো জয়েন্ট বা গিরায় ব্যথা হলেই তাকে আমরা বাত বলে থাকি। এছাড়া ঘাড়, কোমরে ব্যথা এবং এই ব্যথা হাত কিংবা পায়ের দিকে ছড়িয়ে গেলেও তার নাম হয়ে যায় বাত। আমাদের দেশে অনেক মানুষ বাতের ব্যথায় ভুগছেন। এই ব্যথা বিভিন্ন কারণে হয়ে থাকে। ডাক্তারের পরিভাষায় আথ্রাইটিস বলে। আসুন জেনে নেই, বাতের ব্যথায় এড়িয়ে চলবেন যেসব খাবার।

লাল মাংস
লাল মাংস বাতের জন্য একেবারেই বিষ বলা যেতে পারে। এতে থাকে স্যাচুরেটেড ফ্যাট যা বাতের ব্যথা বাড়িয়ে দিতে পারে। ক্ষতি করতে পারে অ্যডিপোজ টিস্যুর। অ্যডিপোজ টিস্যুর ফেলা হার্টের অসুখের লক্ষণ হতে পারে। ফ্রায়েড ও প্রসেসড ফুডও মারাত্মক হতে পারে।

লবণ
লবণ বাতের জন্য মারাত্মক এক খাবার। এতে বাতের ব্যথা বেড়ে যেতে পারে। ফুলতে পারে গাঁট। ফলে লবণ কম করে দেওয়াই ভালো।

ধূমপান
ধূমপায়ীদের মধ্যে বাতের প্রবণতা বেশি। এতে জয়েন্ট, হাড় ও সংযোগকারী টিস্যুর ক্ষতি করে। ধূমপানের অভ্যাস থাকলে এখনই ছেড়ে দিন।

ওমেগা ৬ ও ওমেগা ৩
দেহের বৃদ্ধির জন্য প্রয়োজন ওমেগা ৬ ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের। সাধারণত মাছের তেলে এই অ্যাসিড পাওয়া যায়। কিন্তু যতটা দেহের জন্য প্রয়োজন তার থেকে বেশিই হয়তো খেয়ে ফেলি আমরা। এটি লক্ষ্য রাখতে হবে। এটি থাকে সানফ্লাওয়ার, সোয়া, বাদামে। এগুলো বাতের পক্ষে ক্ষতিকারক।

সল্ট বেসড পাউডার
এমএসজি একটি সল্ট বেসড পাউডার। এটি মেশানো হয় সাধারণত ফাস্ট ফুডে। বিশেষ করে সোয়া স্যস, স্যুপ, প্রসেসড মিটে। এতে বাতের ফোলা বাড়তে পারে।


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন