সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

উৎসবের আমেজে চাঁপাইনবাবগঞ্জে ১৩৭টি মন্ডপে শ্যামা পূজা অনুষ্ঠিত

বুধবার, নভেম্বর ৭, ২০১৮

chapai.JPG
জাকির হোসেন, চাঁপাইনবাবগঞ্জ থেকে :

‘দুষ্টের দমন আর শিষ্টের পালন’-এই আরাধনার মধ্যে দিয়ে চাঁপাইনবাবগঞ্জের ১৩৭টি মন্ডপে শ্যামা পূজা বা কালী পূজা এবং দীপাবলি বা দিওয়ালি উৎসব অনুষ্ঠিত হয়েছে।

গত মঙ্গলবার(৬’নভেম্বর,২২কার্তিক) রাত ১০টার দিকে অমাবশ্যা তিথি শুরু হবার পরপরই পূজা ও উৎসবের বিভিন্ন আনুষ্ঠানিকতা শুরু হয়। চলে বুধবার (৭’নভেম্বর) সকাল পর্যন্ত।

বুধবার বিকেল সাড়ে ৩টায় বাদ্য বাজনা আর শোভাযাত্রা করে শহরের প্রায় দু’শ বছরের পুরোনো বুড়া কালী মাতা’র প্রতিমা শহরের হুজরাপুর জোড়ামঠ ঘাটে মহানন্দা নদীতে বিসর্জনের মাধ্যমে প্রতিমা বিসর্জন শুরু হয়েছে।  অন্য সকল প্রতিমা শুক্রবারের (৯’নভেম্বর) মধ্যেই বিসর্জন দেয়া হবে।

জেলা পূজা উদযাপন কমিটি সভাপতি বাবুল কুমার ঘোষ বলেন,জেলার ১৩৭টি পূজা মন্ডপের মধ্যে সদরেই রয়েছে ৫৭টি। নির্বিঘ্নেই অনুষ্ঠিত হয়েছে পূজা।

শহরের তরুন  হিন্দু ধর্মীয় সংগঠক আনন্দ শংকর রায় চৌধুরী (২৮) বলেন, বাঙ্গালী হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম এই ধর্মীয় অনুষ্ঠানকে ঘিরে চাঁপাইনবাবগঞ্জের হিন্দুদের মাঝে ধর্মীয় আচার পালনের পাশাপাশি উৎসবের আমেজ বিরাজ করছে। ভক্তরা সারারাত ধরে প্রদীপ হাতে মন্দিরে মন্দিরে ঘুরে প্রতিমা দর্শনের পাশাপাশি দেবতা কালী মা’র নিকট মঙ্গল আর শুভ’র জন্য প্রার্থনা করেন। অন্ধকার, অশুভ আর অপশক্তিকে দূর মন্দির, বাড়ি ও বিভিন্ন স্থানে জ্বালানো হয় প্রদীপ। আলোকসজ্জা করা হয় মন্দির ও বিভিন্ন স্থানে।ফোটানো হয় আতশবাজি।


ঢাকা, বুধবার, নভেম্বর ৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৫০৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন