সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

বেজিং-এর বানান 'বেগিং' পাকিস্তানের টিভিতে, রেগে যা করলেন ইমরান

বৃহস্পতিবার, নভেম্বর ৮, ২০১৮

image.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রাক্তন ক্রিকেটার ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গত সপ্তাহেই চিন সফরে গিয়েছিলেন। সে দেশের শাসক দল চিনা কমিউনিস্ট পার্টির সেন্ট্রাল পার্টি স্কুলে ভাষণ দেওয়ার সময় ঘটে বিপত্তি। পাকিস্তানের সরকারি সংবাদমাধ্যম পিটিভি-তে ইমরানের ভাষণের সময় বেজিং-কে লেখা হয় ‘বেগিং’। যার মানে দাঁড়ায় ‘ভিক্ষে করা’।

পিটিভির স্ক্রিনের উপরের বাঁ দিকে অনেকক্ষণ ধরেই বেজিং-এর জায়গায় লেখা থাকে ‘বেগিং’। সূত্রের খবর, প্রায় ২০ সেকেন্ড ধরে এটি ছিল স্ক্রিনে। তখন ইমরান বক্তৃতা দিচ্ছেন। পরে অবশ্য বেজিং-এর ঠিক বানানটি লেখা হয়।

পিটিভি-র তরফে এই ভুলের জন্য ক্ষমাও চেয়ে নেওয়া হয়। কিন্তু ইমরান এই ক্ষমাভিক্ষায় সন্তুষ্ট হননি। তিনি নির্দেশ দেন এর দায় নিতে হবে পিটিভি-র শীর্ষ কর্তাকে।

সেই মতো পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফওয়াদ চৌধুরি তদন্ত করেন। সেই তদন্তের ফলশ্রুতি হিসেবে পিটিভি-র ম্যানেজিং ডিরেক্টর অবসরপ্রাপ্ত কর্নেল হাসান ইম্মাদ মুহম্মদিকে বরখাস্ত করে ইমরান সরকার।

আসলে এই ঘটনায় পাকিস্তান যতটা না হাসির খোরাক হয়েছে, তার থেকেও বেশি অস্বস্তিতে পড়েছেন ইমরান। কারণ, তিনি চিনে গিয়েছিলেন সেই দেশের সাহায্য চাইতে। পাকিস্তানের অর্থনৈতিক সংকট কাটানোর জন্য চিনই এখন ইমরানের বড় ভরসা।

কিন্তু বেজিং-এর ভুল বানান লিখে দেশের প্রধানমন্ত্রীকেই অস্বস্তিকর পরিস্থিতিতে ঠেলে দিয়েছিল পাক সরকারি সংবাদমাধ্যম। সূত্র: এবেলা


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২২৯২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন