সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন

বৃহস্পতিবার, নভেম্বর ৮, ২০১৮

Election.jpg
বিডিলাইভ ডেস্ক :

আগামী ২৩ ডিসেম্বর ভোটের দিন রেখে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদা বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্য দেওয়া ভাষণে সংসদ নির্বাচনের এই তফসিল ঘোষণা করেন। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় এক যোগে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে সিইসির এই ভাষণ সম্প্রচার করা হয়। এছাড়া বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতেও ভাষণ সম্প্রচার করা হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৯ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২২ নভেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহার ২৯ নভেম্বর এবং ভোটগ্রহণ ২৩ ডিসেম্বর।

সাংবিধানিক বিধান অনুযায়ী গত ৩১ অক্টোবর একাদশ সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। চলতি দশম সংসদের মেয়াদের শেষদিন আগামী ২৮ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। অবশ্য কমিশনের ঘোষিত এই তফসিল অনুযায়ী নির্বাচন সম্পন্ন হলে ৩৫ দিন আগেই বর্তমান কমিশন ভোট সম্পন্ন করতে সক্ষম হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলকে অংশগ্রহণের আহ্বান জানিয়ে সিইসি বলেন, 'মতবিরোধ থাকলেও সব রাজনৈতিক দলকে নির্বাচনে অংশগ্রহণের অনুরোধ জানাই। আমরা প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন আশা করি।'

নির্বাচনী প্রচারণায় সব রাজনৈতিক দল সমান সুযোগ পাবে— একথা উল্লেখ করে তিনি বলেন, প্রযুক্তির ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র অনলাইনে দাখিল করা যাবে।

উল্লেখ্য, ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিরোধী দল জাতীয় পার্টি, যুক্তফ্রন্টসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল ৮ ডিসেম্বর তফসিল ঘোষণার সিদ্ধান্তে স্বাগত জানালে


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ১০৯৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন