সর্বশেষ
শনিবার ১লা পৌষ ১৪২৫ | ১৫ ডিসেম্বর ২০১৮

অদ্ভুত কাণ্ড! রান নিলেন লঙ্কান রোশেন, কিন্তু ৫ রান যোগ হলো ইংল্যান্ডের

শনিবার, নভেম্বর ১৭, ২০১৮

13.jpg
বিডিলাইভ ডেস্ক :

ক্যান্ডিতে চলছে শ্রীলঙ্কা-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ। টসে জিতে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ২৮৫ রানে অলআউট হয়েছিল সফরকারী ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয় দিন শেষে অফিশিয়াল স্কোরবোর্ডে ইংল্যান্ডের প্রথম ইনিংসের সংগ্রহ বেড়ে হয়ে গিয়েছে ২৯০ রান।

কি করে হলো এ অবাক কাণ্ড? রোরি বার্ন্স ৪৩, কিটন জেনিংস ১, বেন স্টোকস ১৯, জো রুট ১৪, জশ বাটলার ৬৩, মঈন আলি ১০, বেন ফোকস ১৯, স্যাম কুরান ৬৪, আদিল রশিদ ৩১, জ্যাক লিচ ৭, জিমি এন্ডারসন ৭ ও অতিরিক্ত খাত থেকে পাওয়া ৭ রান মিলিয়ে ইংল্যান্ডের মোট রান হয় ২৮৫। কিন্তু তাদের সংগ্রহ বেড়ে ২৯০ হলো কিভাবে?

তাদের রান বেড়েছে শ্রীলঙ্কান ব্যাটসম্যান রোশেন সিলভার এক শটে। নিজেদের ইনিংসে শ্রীলঙ্কা অলআউট হয়েছে ৩৩৬ রান করে। দলের পক্ষে সর্বোচ্চ ৮৫ রান করেন রোশেনই। কিন্তু এর সাথে আবার প্রতিপক্ষ ইংলিশকে ৫ রান উপহারও দিয়েছেন তিনি।

ঘটনা শ্রীলঙ্কার ইনিংসের ৮৬তম ওভারের। জ্যাক লিচের করা প্রথম বলটি লেট কাট করেছিলেন রোশেন। বল ধীরে ধীরে এগিয়ে যাচ্ছিলো বাউন্ডারি সীমানার দিকেই। পিছু পিছু ছুটছিলেন মঈন আলি, মনে হচ্ছিলো বাউন্ডারিই হয়ে যাবে বলটি। কিন্তু শেষ দিকে বল স্লথ হয়ে গেলে তা বাউন্ডারির আগেই থামিয়ে মঈন।

ওদিকে বাউন্ডারি হবে ভেবে ধীরে ধীরে দৌড়াচ্ছলেন দুই ব্যাটসম্যান রোশেন সিলভা ও তার সতীর্থ আকিলা ধনঞ্জয়া। মঈন বল থামানোর পরে বোধোদয় হয় তাদের। শুরু করেন দুই রান নেয়ার দৌড়। কিন্তু প্রথম রান নেয়ার সময় পপিং ক্রিজ না ছুঁয়েই দ্বিতীয় রান শুরু করেন রোশেন।

যা চোখে পড়ে মাঠের আম্পায়ার মারাইস এরাসমাসের। ধীর গতিতে দৌড়ানো এবং পপিং না ছুঁয়েই পরবর্তী রান নেয়ার অপরাধে সে বলটি ডেড ঘোষণা করেন আম্পায়ার। একইসাথে শ্রীলঙ্কাকে পাঁচ রান পেনাল্টির শাস্তি দেন তিনি। যা যোগ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংসের সংগ্রহে।

নিজেরা ব্যাটিং ২৮৫ রান করেও ইংলিশরা দেখতে পায় তাদের স্কোরে লেখা হয়েছে ২৯০ রান। এ পেনাল্টির কারণে প্রথম ইনিংসে শ্রীলঙ্কার লিড ৫১ থেকে কমে হয়ে গিয়েছে ৪৬ রান। রোশেন সিলভার ৮৫ রানের ইনিংসে ভর শ্রীলঙ্কা নিজেদের প্রথম ইনিংসে করতে পেরেছে ৩৩৬ রান। পাঁচ রানের পেনাল্টি না পেলে লিডটা থাকত ৫১ রানের। সূত্র: স্পোর্টসজোন টুয়েন্টিফোর


ঢাকা, শনিবার, নভেম্বর ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২০৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন