সর্বশেষ
সোমবার ৩রা আষাঢ় ১৪২৬ | ১৭ জুন ২০১৯

'গত ১০ বছরে দেশের পরিবর্তনের মূল্যায়ন জনগণকেই করতে হবে'

বৃহস্পতিবার, নভেম্বর ২২, ২০১৮

4bpofdeedf33ce13uwb_800C450.jpg
বিডিলাইভ ডেস্ক :

গত ১০ বছরে দেশের পরিবর্তনের মূল্যায়ন জনগণকেই করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বললেন, গত ১০ বছরের উন্নয়নের বিচারের ভার জনগণের ওপর ছেড়ে দিলাম। আর আমরা এখন রাজনৈতিক কূটনীতি নয়, অর্থনৈতিক কূটনীতিকে প্রাধান্য দিচ্ছি।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে, বাংলাদেশ লেদার ফুটওয়ার এন্ড লেদার গুডস্ ইন্টারন্যাশনাল সোর্সিং শো-ব্লিস-এর উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী বলেন, রাজনৈতিক কূটনীতির পরিবর্তে এখন অর্থনৈতিক কূটনীতিকে প্রাধান্য দিচ্ছে বাংলাদেশ। সেইসাথে চামড়াজাত শিল্পের সাথে যারা জড়িত তাদেরকে দায়িত্ব নিয়ে সচেতনতার সাথে কাজ করারও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, '২০০৯ থেকে আমরা এ পর্যন্ত ক্ষমতায় আছি প্রায় দীর্ঘ দশ বছরের কাছাকাছি হয়ে গেল। আমি আপনাদের কাছেই ছেড়ে দিচ্ছি, আপনারাই বিচার করে দেখবেন যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, রপ্তানি বৃদ্ধি, দেশের মানুষের কর্মসংস্থান। সমস্যাগুলি সমাধান করা যেমন বিদ্যুতের সমস্যা ছিল আজকে বিদ্যুতের কোনো সমস্যা নাই।'

প্রধানমন্ত্রী বলেন, 'ব্যবসা করবার মতো পরিবেশ সৃষ্টি করা, সুযোগ সৃষ্টি করা এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বাজার অন্বেষণ করে যাতে আমাদের পণ্য রপ্তানি করতে পারি। সেদিকে যেমন দৃষ্টি দেই পাশাপাশি দেশের অভ্যন্তরে মানুষের আর্থ-সামাজিক উন্নতি যাতে হয়, যাতে মানুষের ক্রয়ক্ষমতা বাড়ে এবং যাতে আমাদের দেশের ভেতরে নিজস্ব বাজার তৈরি হতে পারে সেদিকে বিশেষ দৃষ্টি দিয়ে আমাদের অর্থনৈতিক পরিকল্পনা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।’

প্রধানমন্ত্রী আরও বলেন, নির্বাচনে জিতলে রাজশাহী ও চট্টগ্রামে আরও দু’টি শিল্পনগরীর পাশাপাশি আলাদা শিল্পপার্ক নির্মাণ করা হবে।


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ২২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন