সর্বশেষ
রবিবার ১০ই ভাদ্র ১৪২৬ | ২৫ আগস্ট ২০১৯

২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা পেছালো

বুধবার, নভেম্বর ২৮, ২০১৮

Fair.jpg
বিডিলাইভ ডেস্ক :

২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ পেছানো হচ্ছে। আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের ভোটের কারণে মেলা এক সপ্তাহ পেছানো হবে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক রমজান আলী এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, নির্বাচনের কারণে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ১ জানুয়ারির পরিবর্তে ৯ জানুয়ারি উদ্বোধন করা হবে। এ মাসের মধ্যে স্টল বরাদ্দ শেষ হবে। এ পর্যন্ত ৪৩টি বিদেশি প্রতিষ্ঠান আবেদন করেছে। গেলবারের থেকে এবার বিদেশিদের আগ্রহ অনেক বেশি। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সব প্রস্তুতি শেষ হবে।

ইপিবি সূত্রে জানা গেছে, এবারের মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়ন মিলিয়ে প্রায় সাড়ে পাঁচশ প্রতিষ্ঠান অংশ নেওয়ার কথা রয়েছে।এবার নতুন করে ৪ থেকে ৫টি প্রতিষ্ঠান আবেদন করেছে।

এ পর্যন্ত ৫২১টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার, ইকোপার্কসহ নতুন অনেক কিছুই থাকছে।প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে। অব্যবস্থাপনা রোধে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিদফতরের কর্মকর্তা সার্বক্ষণিক নজরদারি করবে।

উল্লেখ্য, ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ২০ মিলিয়ন ডলার বা ১৬৫ কোটি ৯৬ লাখ টাকার রফতানি আদেশ পেয়েছে বাংলাদেশি কোম্পানিগুলো। এর আগের বছর মেলায় ২৪৩ কোটি ৪৪ লাখ টাকা বা ৩০ দশমিক ৪৩ মিলিয়ন ডলারের স্পট অর্ডার এসেছিল। ২০১৬ সালে ছিল ২৩৫ কোটি ১৭ লাখ টাকা। রাজনৈতিক সহিংসতায় দুই বছর ২০১৫ ও ২০১৪ সালে রফতানির আদেশ ছিল যথাক্রমে ৯৫ কোটি ও ৮০ কোটি টাকা। তার আগের বছর ২০১৩ সালে রফতানি আদেশ এসেছিল ১৫৭ কোটি টাকা। ২০১৮ সালে মেলায় ৮৭ কোটি ৮৩ লাখ টাকার পণ্য বিক্রি হয়েছে বলে জানায় ইপিবি।


ঢাকা, বুধবার, নভেম্বর ২৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ২৬৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন