সর্বশেষ
বুধবার ১২ই আষাঢ় ১৪২৬ | ২৬ জুন ২০১৯

আজ থেকে জাতীয় নির্বাচনের মনোনয়ন যাচাই-বাছাই

রবিবার, ডিসেম্বর ২, ২০১৮

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩ হাজার ৬৫ জন প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে আজ রেববার। বাছাই প্রক্রিয়া শেষে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয় প্রকাশ করবে বৈধ প্রার্থীর তালিকা।

জানা গেছে, এবারের নির্বাচনে আওয়ামী লীগ থেকে ২৬৪ আসনে ও বিএনপি থেকে ২৯৫ আসনে প্রার্থী দেওয়া হয়েছে। এর মধ্যে বেশ কিছু আসনে দুই দলেরই একাধিক প্রার্থী রয়েছেন। জাতীয় পার্টি ২১০, ওয়ার্কার্স পার্টি ৩৩, জাসদ ৫৩, বিকল্পধারা ৩৭, তরীকত ফেডারেশন ২০, জেপি ১৭, জাকের পার্টি ১০৮, ন্যাপ ১৪, সাম্যবাদী দল ৩, গণতন্ত্রী পার্টি ৮ ও মুক্তিজোট ১টি আসনে প্রার্থী দিয়েছে। তাছাড়া জামায়াত ৪২, গণফোরাম ৫৭, জেএসডি ৫০, কৃষক শ্রমিক জনতা লীগ ৩১, এলডিপি ১৪, নাগরিক ঐক্য ৯, জমিয়তে উলামায়ে ১৫, বিজেপি ১০, খেলাফত মজলিস ১২, জাগপা ৬ ও কল্যাণ পার্টি ৫ আসনে প্রার্থী দিয়েছে। এর বাইরে জামায়াতের জোটের প্রার্থী ২৪ জনকে মনোনয়ন দিয়েছে। প্রধান দুই রাজনৈতিক দল ছাড়াও অন্য কয়েকটি দলেও একই আসনে একাধিক প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এ ছাড়া স্বতন্ত্রসহ সব মিলিয়ে মোট তিন হাজার ৬৫ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এর আগে, গত ৮ নভেম্বর নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে। পরদিন থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু হয়।

আগামী ৯ ডিসেম্বরের মধ্যে বৈধ প্রার্থীরা তাদের প্রার্থীতা প্রত্যাহার করতে পারবেন। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ এবং ১১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হবে প্রচার-প্রচারণা।


ঢাকা, রবিবার, ডিসেম্বর ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১০১৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন