সর্বশেষ
সোমবার ৪ঠা ভাদ্র ১৪২৬ | ১৯ আগস্ট ২০১৯

বিতর্ক নিয়ে যা বললেন সাইফকন্যা সারা

রবিবার, ডিসেম্বর ২, ২০১৮

sara-ali-khan.jpg
বিডিলাইভ ডেস্ক :

কয়েকদিন পরেই মুক্তি পাচ্ছে সাইফকন্যা সারা আলী খানের প্রথম বলিউড সিনেমা কেদারনাথ। এরই মধ্যে সিনেমাটির গান ও ট্রেইলার প্রকাশ পেয়েছে। ট্রেইলারে সারার লুক ও অভিনয় দর্শকের প্রশংসা কুড়িয়েছে।

কেদারনাথ সিনেমাটির প্রেক্ষাপট ২০১৩ সালে কেদারনাথে হওয়া ভয়াবহ বন্যা। সিনেমার গল্পে দেখা যাবে, মনসুর ধর্মীয় ও সামাজিক ভেদাভেদ ভুলে পিঠাওয়ের (কেদারনাথ মন্দিরে তীর্থ যাত্রীদের পিঠে বহন করে) কাজ করে। মুকু ও মনসুর পরস্পরের প্রেমে পড়ে। এতে মনসুর চরিত্রে অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত। অন্যদিকে মুকু চরিত্রে দেখা যাবে সারাকে।

সিনেমাটির বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ তুলেছে ভারতের উত্তরখন্ডের কেদারনাথের পুরোহিতদের একটি সংগঠন। এছাড়া ‘লাভ জিহাদ’ (মুসলিম ছেলে/মেয়ে প্রেমের ফাঁদে ফেলে অন্য ধর্মের ছেলে/মেয়েদের বিয়ে করে ইসলাম ধর্মে রূপান্তরিত করে এমন ধারণা) প্রচার করে সিনেমাটি হিন্দু ধর্মাবলম্বীদের অনুভূতিতে আঘাত করছে অভিযোগ তুলে সিনেমাটি নিষিদ্ধের দাবি করেছেন তারা।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে এই বিতর্ক নিয়ে প্রশ্ন করা হলে সারা আলী খান বলেন, 'এটি এই ধরণের সিনেমা নয়, বরং কেদারনাথ মনসুরের মতো মকুরও জগৎ-এমন গল্প নিয়ে সিনেমাটি তৈরি। আমি এই ধরণের ভেদাভেদ, এমনকি বিশ্বজুড়ে চলমান নানা বৈষম্যের কারণ বুঝি না।'

সারা আরো বলেন, 'আমি মনে করি, কোনো বিষয়ে চিন্তাধারা কেমন হবে তা তৈরি করে আমার জীবনের অভিজ্ঞতা ও শিক্ষা। যদি কারো সেটির অভাব থাকে তাহলে তিনি বিষয়টি ভিন্নভাবে চিন্তা করবেন। যেমন, সব সিনেমা সকলে পছন্দ করেন না। আমরা ভিন্ন ভিন্ন চিন্তাধারা নিয়েই একসঙ্গে এই পৃথিবীতে বসবাস করছি।'

কেদারনাথ সিনেমাটি পরিচালনা করেছেন অভিষেক কাপুর। আগামী ৭ ডিসেম্বর মুক্তি পাচ্ছে সিনেমাটি।


ঢাকা, রবিবার, ডিসেম্বর ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন