সর্বশেষ
বুধবার ৬ই ভাদ্র ১৪২৬ | ২১ আগস্ট ২০১৯

টাইগারদের দাপুটে জয়ে হোয়াইটওয়াশ উইন্ডিজ

রবিবার, ডিসেম্বর ২, ২০১৮

photo-1543730119.jpg
বিডিলাইভ ডেস্ক :

ওয়েস্ট ইন্ডিজকে ঢাকা টেস্টে এক ইনিংস ও ১৮৪ রানে হারিয়ে দাপুটে জয় তুলে নিল বাংলাদেশ। আর এরইফলে দুই ম্যাচ টেস্টে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশের লজ্জা দিল টাইগাররা।

ঢাকা টেস্টে প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১১১ রানেই গুটিয়ে দেয় বাংলাদেশ। এরপর দ্বিতীয় ইনিংসেও স্পিন জালে একই অবস্থা হয় ওয়েস্ট ইন্ডিজের। ৩৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অলআউট হয়ে যায় ২১৩ রানে। বাংলাদেশ ইনিংস ও ১৮৪ রানের বড় জয় পায়। নিজেদের টেস্ট ইতিহাসে এটাই প্রথম ইনিংস ব্যবধানে জয় টাইগারদের।

ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে ২ রানের মাথায় উইকেট নেন সাকিব। এরপর ১৪ রানে দ্বিতীয় উইকেট তুলে নেন মিরাজ। পরের ৬ রানের মধ্যে দুই উইকেট তুলে নেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। মিরাজ ৮৫ রানে তাদের পঞ্চম উইকেট তুলে নেন। এরপর ১৪৩ রানে সপ্তম উইকেট পড়ে তাদের। ভরসা দিচ্ছিলেন হেটমায়ার। কিন্তু তিনিও ৯৩ রানে ফিরে যান।
 
আগের দিন ৫ উইকেট হারিয়ে ৭৫ রান তুলে দিন শেষ করা ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় দিনের সকালেই অলআউট হয়ে যায় তারা। বাংলাদেশের পক্ষে মেহেদি হাসান মিরাজ প্রথম ইনিংসে একাই তুলে নিয়েছেন সাত উইকেট। বাকি তিনটি উইকেট নিজের করে নেন সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে প্রথম ইনিংসে সর্বোচ্চ রান করেন হেটমায়ার ও ডউরিচ। তারা যথাক্রমে ৩৯ ও ৩৭ রান করেন।

এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে ৫০৮ রান করে। দলের হয়ে মাহমুদল্লাহ ক্যারিয়ার সেরা ১৩৬ রানের ইনিংস খেলেন। এছাড়া সাকিব ৮০, সাদমান ৭৬ এবং লিটন দাস খেলেন ৫৪ রানের ইনিংস।


ঢাকা, রবিবার, ডিসেম্বর ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৩৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন