সর্বশেষ
বুধবার ২৮শে অগ্রহায়ণ ১৪২৫ | ১২ ডিসেম্বর ২০১৮

বিশ্বকাপ জয়ী ক্রিকেটার গৌতম গম্ভীর অবসরে যাচ্ছেন

বুধবার, ডিসেম্বর ৫, ২০১৮

Gambir.jpg
বিডিলাইভ ডেস্ক :

অবসরে যাচ্ছেন ভারতের বিশ্বকাপ জয়ী ক্রিকেটার গৌতম গম্ভীর। ঘরোয়া রঞ্জি ট্রফিতে আজ  বুধবার দিল্লী ও অন্ধ্র প্রদেশের মধ্যকার ম্যাচ খেলে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের সিদ্বান্ত নিয়েছেন ভারতের হয়ে বিশ্বকাপ জয়ী ক্রিকেটার গৌতম গম্ভীর।

গম্ভীরের আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু হয় ২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে। এরপর থেকেই ক্রিকেটের তিন ফরম্যাটেই ছিল তার সদর্প উপস্থিতি। ২০১১ বিশ্বকাপ জয়ী ভারত দলের সদস্য ছিলেন। ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ৯৭ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন গম্ভীর। ৩১ রানে দুই ওপেনারকে হারানোর পর এক প্রান্ত দিয়ে দলের হাল ধরেন তিনি। শেষ পর্যন্ত সেঞ্চুরির দোড়গোড়ায় পৌঁছে আউট হন। ২০০৯ সালে টেস্ট  ব্যাটসম্যানদের সেরার তালিকায় সবার উপরে ছিলেন গম্ভীর। ওই বছর আইসিসির বর্ষসেরা খেলোয়াড়ও হন তিনি।

ভারতের হয়ে সর্বশেষ ২০১৬ সালে ম্যাচ খেলেছেন তিনি। ২০১২-১৩ থেকেই আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে। চেষ্টা করেও জাতীয় দলের দরজা খুলতে পারেননি। ২০১৬ সালে একটা সুযোগ পেয়েছিলেন বটে, তবে সেটা দীর্ঘমেয়াদি হয়নি। রাজকোটে ওটাই ছিল শেষবার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় নিজের অবসরের কথা জানিয়ে গম্ভীর বলেন, ‘এখনই সময় ক্রিকেটকে বিদায় বলার। চলতি সপ্তাহে ঘরোয়া আসরের একটি ম্যাচ দিয়ে ক্রিকেটকে বিদায় জানাব। ভারতের হয়ে সব সময় নিজের সেরাটা দেয়ার চেষ্টাই করেছি। ভারতকে বিশ্বকাপের শিরোপা এনে দিতে পেরে আমি গর্বিত।’

ভারতের জার্সিতে ৫৮টি টেস্ট খেলা গম্ভীর রান করেছেন ৪১৫৪। ১৪৭টি ওয়ানডেতে তার রান ৫২৩৮। নিজ দেশের হয়ে ৩৭টি টি২০ ম্যাচও খেলেছিলেন তিনি।


ঢাকা, বুধবার, ডিসেম্বর ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৯৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন