সর্বশেষ
শুক্রবার ১লা অগ্রহায়ণ ১৪২৬ | ১৫ নভেম্বর ২০১৯

ভয়াবহ স্তন ক্যানসারের প্রধান ৮টি লক্ষণ

শনিবার, ডিসেম্বর ৮, ২০১৮

9.jpg
বিডিলাইভ ডেস্ক :

নারীদের নীরব ঘাতক বলা হয় স্তন ক্যান্সারকে। এই গোপন ব্যাধির শিকার হয়ে প্রতি বছর প্রাণ হারান হাজার হাজার নারী। বিশ্বে প্রতি ৮ জনের মধ্যে একজন ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত। পরিসংখ্যানটি আসলেই ভয়াবহ এবং প্রতি ৩৬ জন আক্রান্ত নারীর মধ্যে মৃত্যুর সম্ভাবনা একজনের।

আমাদের দেশে ক্যান্সারে যত নারীর মৃত্যু হয়, তার দ্বিতীয় কারণ ব্রেস্ট ক্যান্সার। স্তন ক্যান্সার আসলে এক ধরনের ম্যালিগন্যান্ট টিউমার, যা স্তনের কোষগুলো থেকে শুরু হয়। স্তন ক্যান্সার এমনই এক ধরনের অসুখ যা প্রতিরোধের সেভাবে কোনো নির্দিষ্ট পদ্ধতি নেই।

তাছাড়া এই রোগের নির্দিষ্ট কোনো কারণ এখনো জানা যায়নি। তাই কেন এই ম্যালিগন্যান্ট টিউমারটি হয়ে থাকে, যা রূপ নেয় স্তন ক্যান্সারে, তা জানা জরুরি। তবে একাধিক কারণকে স্তন ক্যান্সারের জন্য দায়ী করা হয়ে থাকে।

জেনে নিন স্তন ক্যানসারে প্রধান লক্ষণগুলো-

# কমবেশি সব নারীদের স্তনেই লাম্প (পিণ্ড) থাকে। এর মধ্যে কয়েকটি ক্যানসারাস ও কয়েকটি নন-ক্যানসারাস। যে লাম্পগুলো টিপলে শক্ত লাগে এবং অবস্থান পরিবর্তন করে না, সেগুলি ক্যানসারের উপসর্গ হতে পার।

# বগলে ব্যথা অনুভব।

# স্তনে ব্যথা অথচ তা মাসিক চক্র সম্পর্কিত নয়।

# স্তনের আকার কিংবা সাইজের পরিবর্তন।

# স্তনের রং পরিবর্তন। স্তন হঠাৎ লাল কিংবা লালচে রঙের হয়ে যাওয়া।

# স্তনের ত্বক কুঁচকে যাওয়া।

# স্তন বৃন্ত থেকে তরল নির্গমন হওয়া।

# স্তনের ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেওয়া।

প্রতিদিন নির্দিষ্ট একটা সময় ভালভাবে স্তন পর্যবেক্ষণ করা উচিত। উল্লেখিত লক্ষণগুলোর যে কোনও একটি চোখে পড়লেই দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন এবং পরীক্ষা করান।


ঢাকা, শনিবার, ডিসেম্বর ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৪৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন