সর্বশেষ
মঙ্গলবার ৭ই জ্যৈষ্ঠ ১৪২৬ | ২১ মে ২০১৯

নকল চার্জার চেনার সহজ উপায়

রবিবার, ডিসেম্বর ৯, ২০১৮

Original-Chrger.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজকাল বাজারে আসল চার্জারের বদলে বিক্রি করা হচ্ছে নকল চার্জার। যেগুলো ব্যবহারের ফলে ক্ষতি হতে পারে আপনার মোবাইলটির। তাই আসল চার্জার কেনার কিছু বিষয় খেয়াল রাখা দরকার। কীভাবে চিনবেন নকল চার্জার তা নিচে দেওয়া হলো।

স্যামসাং: স্যামসাংয়ের আসল ও নকল চার্জারের পার্থক্য খুঁজে বের করা বেশ কঠিন। চার্জারের ওপর প্রিন্ট করা লেখা দেখে বুঝতে হবে। যদি চার্জারের ওপর ‘অ+’ ও ‘মেড ইন চায়না’ লেখা থাকে, তবে সেটি নকল হওয়ার আশঙ্কা বেশি।

অ্যাপল চার্জার: বাজারে অ্যাপলের নকল চার্জার ভর্তি। খুব সহজে এই নকল চার্জারগুলোকে আসল চার্জারের থেকে আলাদা করা যায় না। নকল অ্যাপল চার্জারের অ্যাপেল লোগো একটি বেশি কালো দেখায়।

শাওমি চার্জার: সাধারণত চার্জারের তারের দৈর্ঘ্য মেপে নকল চার্জার চেনা সম্ভব। আপনার বাড়িতে ইতিমধ্যেই একই আসল চার্জার থাকলে সেই চার্জারের আয়তন ও তারের দৈর্ঘ্যরে সঙ্গে নতুন চার্জারের আয়তন ও তারের দৈর্ঘ্য মিলিয়ে দেখুন। আলাদা হলে নতুন চার্জার নকল হওয়ার সভাবনা বেশি।

ওয়ানপ্লাস চার্জার: খুব সহজেই ওয়ানপ্লাস নকল চার্জার কেনা সম্ভব। যদি চার্জিং এর সময় চার্জারের আলো ব্লিঙ্ক না করে তবে তা নকল চার্জার। আসল চার্জারে ফোন চার্জিং এর সময় এই আলো ব্লিঙ্ক করে।

হুয়াওয়ে চার্জার: চার্জারের উপরের বারকোড মিলিয়ে হুয়াওয়ে চার্জার নকল কি-না তা জানা যায়। এই বারকোড না মিললে তা অবশ্যই নকল চার্জার।

গুগল পিক্সেল চার্জার: পিক্সেল স্মার্টফোনের সঙ্গে ফাস্ট চার্জার দেয় গুগল। নতুন চার্জারে ফোন চার্জ হতে আগের থেকে বেশি সময় লাগলে বুঝতে পারবেন গুগল পিক্সেল ফোনের জন্য কেনা নতুন চার্জারটি নকল।


ঢাকা, রবিবার, ডিসেম্বর ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১২১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন