সর্বশেষ
শনিবার ২৩শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৬ জুন ২০২০

ঘরোয়া যত্নেই গোলাপি ঠোঁট

সোমবার, অক্টোবর ১৪, ২০১৯

73045833_465268974094626_7050963473865375744_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

রুচিশীল নারীরা রূপচর্চার বিষয়ে সদা সজাগ থাকেন। হাত-পা-মুখসহ চুল-নখের নানারকম যত্ন করেন তারা। অনেক সময় যত্নের পরও ঠোঁটের সৌন্দর্য্য হারিয়ে যায়। এছাড়া ধুমপান বা কোনো কারণে ঠোঁট কালচে হয়ে যায়। এর জন্য অনেকে চিন্তিত হয়ে পড়েন এবং নানারকম প্রসাধনী ব্যবহার করেন। এতে কিছু কিছুক্ষেত্রে সামান্য ফল পাওয়া গেলেও ক্ষতির মাত্রা বাড়িয়ে দেয়।

তবে এক্ষেত্রে চিন্তিত না হয়ে ঘরেই যত্ন নিতে পারেন ঠোঁটের। এতে করে ঠোঁটের স্বাস্থ্য ভালো থাকার পাশাপাশি তা হয়ে উঠবে গোলাপী ও আকর্ষণীয়। চলুন ঠোঁটের সমস্যা সমাধানে ও গোলাপি ঠোঁট পেতে কী করতে হবে-

তৈরি করুন ঠোঁটের ক্রিম

৫০ গ্রাম মধু, ২০ গ্রাম বা ৪ চা-চামচ চিনি, ৫ মি.লি. গোলাপ জল ও ৫ মি.লি. ভ্যানিলা এসেন্স একসঙ্গে ভালো করে মিশিয়ে একটি বাতাস নিরধক বোতলে রেখে দিন। প্রতিদিন ঠোটে এটি দিয়ে স্ক্যাব করুন। মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখে।  চিনি মরাকোষ সারিয়ে ঠোঁট নরম ও মোলায়েম করে। আর সব উপকরণ ঠোঁটে দিলে তা গোলাপি হয়ে উঠবে।

ফাটা ঠোঁটের যত্ন

অনেকে সারাবছরই ঠোঁট ফাটা সমস্যায় ভোগেন। ত্বকের চেহারা ভালো থাকলেও ঠোঁটের কারণে সৌন্দর্য্য ফিকে হয়ে যায়। এর সমাধানে গলানো মাখন সারারাত ঠোঁটে লাগিয়ে রাখুন। পরপর কয়েকদিন করলেই সমস্যা দূর হয়ে যাবে। এক্ষেত্রে মাখনের বদলে মধুও ব্যবহার করতে পারেন। ঠোঁট ফাটা সমস্যা থাকলে গরম পানি পান থেকে বিরত থাকুন।

কালচে ঠোঁট হবে গোলাপি

কালচে ঠোঁটের সমস্যা রয়েছে অনেকের। এক্ষেত্রে লিপস্টিক ব্যবহার করার ইচ্ছা না থাকলেও অনেক সময় বাধ্য হয়ে তা করতে হয়। তাছাড়া সবসময় লিপস্টিক ব্যবহার করাও হয়ে ওঠে না। তবে চিন্তার কারণ নেই তবে এই সমস্যা থেতে বাঁচতে হলে ঠোঁটে গাঢ় লিপস্টিকের ব্যবহার আগে বন্ধ করতে হবে। তারপর নারকেল তেল ও অ্যামন্ড ওয়েল (বাদাম তেল) সমপরিমাণ মিশিয়ে দিনে কয়েকবার করে ব্যবহার করুন। ফল পাবেন হাতেনাতে।

এছাড়া অ্যামন্ড পেস্ট, আলু, লেবুর রস ও এক চামচ ফ্রেশ ক্রিম দিয়ে ঠোঁটের মাস্ক তৈরি করে নিতে পারেন। এটি দিনে একবার দশ মিনিট মতো ঠোঁটে রেখে ধুয়ে ফেলুন। তারপর দেখুন যাদু।

 

 


ঢাকা, সোমবার, অক্টোবর ১৪, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৫৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন