সর্বশেষ
শুক্রবার ১৯শে আষাঢ় ১৪২৭ | ০৩ জুলাই ২০২০

সেই বিতর্কিত নিয়ম বাদ দিলো আইসিসি

মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯

72765910_669506493540183_647430096117825536_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

সর্বশেষ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে যে নাটকীয়তা তৈরি হয়েছিলো তা অবাক করে দিয়েছিলো সবাইকে। মূল ম্যাচ টাই হওয়ার পর খেলা গড়িয়েছিলো সুপার ওভারে। তাতেও টাই হলে শেষ পর্যন্ত বাউন্ডারিতে এগিয়ে থাকায় বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

তবে ওই ঘটনার পর এই নিয়ম নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে আইসিসি। সামনে যেন এমন অনাকাঙ্খিত ঘটনা না ঘটে তার জন্য এই নিয়মটি বাতিল করে দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

বাউন্ডারি বেশি কাদের এমন নিয়ম বাদ দিয়ে নতুন নিয়ম করেছে আইসিসি। সেখানে বলা হয়েছে, এবার কোনো ম্যাচ টাই হওয়ার পর কোনো একটি দল না জেতা পর্যন্ত সুপার ওভার চলবে। প্রথম সুপার ওভারে ম্যাচ টাই হলে দ্বিতীয় আবার সুপার ওভার হবে।

২০০৯ সালে এই বাউন্ডারি নিয়ম চালু করা হয়। আইসিসির এই অদ্ভুত নিয়ম নিয়ে সরব হন অনেকেই। দুবাইয়ে আইসিসির বৈঠক শেষে সুপার ওভার নিয়ে আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, "সুপার ওভারে বেশি রান করা দলই জিতবে। ক্রিকেট কমিটি ও চিফ এক্সিকিউটিভ কমিটি এই বিষয়ে সম্মত হয়েছে, যে কোন একটি দলের জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত চলবে এই (এক ওভারের লড়াই) সুপার ওভার। বাউন্ডারির হিসাব আর থাকবে না।"

এছাড়া এখন থেকে টি-২০ ও ওয়ানডের সকল ম্যাচেই সুপার ওভার থাকবে। আগে শুধুমাত্র নক আউট পর্বের ম্যাচগুলোতে সুপার ওভারের নিয়ম ছিল।

 


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন