সর্বশেষ
শুক্রবার ৮ই অগ্রহায়ণ ১৪২৬ | ২২ নভেম্বর ২০১৯

আইএস জঙ্গিদের ফেরত নিতে রাজি ইউরোপ: ট্রাম্প

শনিবার, অক্টোবর ১৯, ২০১৯

72525310_558122974925134_6333508372687486976_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

সিরিয়ায় আইএসের পতনের পর বহু আইএস জঙ্গি মার্কিন বাহিনী ও কুর্দি বাহিনীর হাতে আটক রয়েছে। এসব আইএস যোদ্ধাদের বেশিরভাগই এসেছেন ইউরোপের দেশগুলো থেকে। তাদেরকে ইউরোপের দেশগুলো ফেরত নিতে রাজি হয়েছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ইউরোপের বিভিন্ন দেশ আগে থেকেই আইএস সদস্যদের ফেরাতে অনীহা ও অনাগ্রহ প্রকাশ করেছে।

শুক্রবার এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এই প্রথম কিছু ইউরোপীয় দেশ তাদের যেসব নাগরিক এক সময় আইএসের হয়ে জঙ্গি তৎপরতা চালিয়েছিল তাদের ফেরত নিতে রাজি হয়েছে। ইউরোপীয় দেশগুলোর এ সিদ্ধান্তকে স্বাগত জানানোর পাশাপাশি এসব দেশ তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে বলে মার্কিন প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন।

এর আগে ডোনাল্ড ট্রাম্প বহুবার ইউরোপীয় দেশগুলোকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, পশ্চিমা দেশগুলো তাদের দেশের নাগরিক আইএস জঙ্গিদের ফেরত না নিলে ইরাক ও সিরিয়া থেকে আটক এসব জঙ্গিকে যুক্তরাষ্ট্র মুক্ত করে দেবে।

ইরাক ও সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস উত্থান ঘটলে ইউরোপীয় দেশগুলো থেকে হাজার হাজার যুবক এ জঙ্গি গোষ্ঠীতে যোগ দেয়। মধ্যপ্রাচ্যের দেশ দু’টি থেকে আইএস উৎখাত হয়ে যাওয়ার পর এখন নিজ দেশের নাগরিক এসব জঙ্গিকে নিয়ে চরম বিপাকে পড়েছে ইউরোপীয় দেশগুলো।

 

 

 

 


ঢাকা, শনিবার, অক্টোবর ১৯, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন